বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

মিশিগানে ঈদকে ছুটি হিসেবে স্বীকৃতির প্রবণতা বেড়েছে

ফারজানা চৌধুরীঃ আমেরিকার মিশিগান স্টেটের বিভিন্ন সিটিতে ঈদকে ছুটির দিন হিসেবে স্বীকৃতি দেয়ার প্রবণতা বেড়েছে। গত সোমবার (১৭ এপ্রিল) মুসলিমদের জন্য আনুষ্ঠানিক ছুটির ঘোষণা দেয় মিশিগান স্টেটের ডিয়ারবর্ন সিটি।

আমেরিকার ইতিহাসে প্রথমবারের মতো ঈদের ছুটি পেয়েছেন মিশিগান স্টেটর ডিয়ারবর্ন সিটির মুসলিমরা।জানা যায় ঈদুল ফিতর ও ঈদুল আজহা উপলক্ষে অফিস আদালত বন্ধ রাখার ও কর্মীদের ছুটি দেওয়ার আনুষ্ঠানিক দিকনির্দেশনা জারি করেছে ডিয়ারবর্ন কর্তৃপক্ষ।এবছর শহরজুড়ে রমজান ফেস্টিভ্যালের আয়োজনও করেন তারা। আমেরিকার মতো দেশে এমন উদ্যোগ নেওয়ার পেছনে মূল কাজটি করেছেন ডিয়ারবর্ন সিটির মেয়র আবদুল্লাহ হামমুদ।

যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার প্রায় ১ শতাংশ মুসলিম। এর মধ্যে নিউ জার্সির পর মিশিগানে মুসলমানের সংখ্যা সবচেয়ে বেশি। ঈদ উপলক্ষে অন্যান্য স্টেটের মতো মিশিগানেও কোনো সরকারি ছুটি নেই। স্টেটে বসবাসরত মুসলিম সম্প্রদায় দীর্ঘদিন ধরে ঈদের ছুটির প্রাতিষ্ঠানিক স্বীকৃতির দাবি জানিয়ে আসছেন।

এবার ডেমোক্র্যাটিক পার্টির তিনজন স্টেট রিপ্রেজেন্টেটিভ একটি বিল উপস্থাপন করেছেন। নতুন এ বিলে মিশিগানে দীপাবলি, বৈশাখী, ঈদুল ফিতর, ঈদ-উল-আযহা এবং চন্দ্র নববর্ষকে সরকারী ছুটির দিন হিসেবে যুক্ত করবে বলে জানা গেছে। স্টেট রিপ্রেজেন্টেটিভ আব্রাহাম আয়াশ একটি বিল উত্থাপন করেন যা ঈদুল আযহা এবং ঈদুল ফিতরকে রাষ্ট্রীয় ছুটির দিন হিসেবে প্রতিষ্ঠা করবে। শুক্রবার এক বিবৃতিতে আয়াশ বলেন, “বিভিন্ন ধর্মীয় ও সাংস্কৃতিক ছুটির এই দিনগুলিকে সরকারী ছুটিতে যুক্ত করে মিশিগানের অনেক সম্প্রদায়কে জানতে দেবে যে আমাদের মহান রাজ্যে তাদের উৎসব ও সংস্কৃতির একটি স্থান রয়েছে। তারা অন্য সবার মতো তাদের আনন্দের অনুষ্ঠানগুলি উদযাপন করার যোগ্য।”

দীপাবলি এবং বৈশাখী দুটি রাষ্ট্রীয় ছুটি প্রতিষ্ঠার জন্য বিল প্রবর্তন করেছেন স্টেট রিপ্রেজেন্টেটিভ রঞ্জীব পুরি এবং চন্দ্র নববর্ষকে রাষ্ট্রীয় ছুটির জন্য একটি বিল উত্থপন করেছেন স্টেট রিপ্রেজেন্টেটিভ শ্যারন ম্যাকডোনেল।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

All Rights Reserved ©2024