রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মিশিগানে একুশ পালনে ব্যাপক প্রস্তুতি

মিশিগান প্রতিদিন ডেস্কঃ একুশে ফেব্রুয়ারি তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেটে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

মিশিগান স্টেটের হ্যামট্র্যামিক সিটি হলে সিটি অফ হ্যামট্রামিকের পক্ষ থেকে একুশে ফেব্রুয়ারি তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উদযাপিত হবে। আগামী ২০ ফেব্রুয়ারি মধ্যরাতে হ্যামট্র্যামিক সিটি হলের সামনে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি পালন করবেন প্রবাসীরা। অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আগ্রহী বিভিন্ন সংগঠনকে হ্যামট্র্যামিক সিটির সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। অনুষ্ঠানটি সফল করতে হ্যামট্র্যামিক সিটির মেয়র প্রো-টেম মোহাম্মদ কামরুল হাসান, কাউন্সেলর নাইম চৌধুরী ও কাউন্সিলর মুহিত মাহমুদ সকল প্রবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেছেন।

অপরদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব মিশিগানের পক্ষ থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। চবি এলামনাই এসোসিয়েশন অব মিশিগানের আহবায়ক, সভাপতি এবং সম্পাদক এর পক্ষ থেকে ২০ শে ফেব্রুয়ারি (সোমবার) রাত ১১ টা ৩০ মিনিটে ২৮১৫৭ ডিকুইন্ডার রোড,মিডিসন হাইটসে সকল সামাজিক, পেশাজীবি ও সাংস্কৃতিক সংগঠনকে উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে।

অমর একুশের অনুষ্ঠান এখন আর কেবল বাঙালির নয়, নয় শুধু বাংলাদেশের। দেশ–কালের সীমানা অতিক্রম করে ভাষা দিবস হয়ে উঠেছে বিশ্বমানের। ২১ ফেব্রুয়ারি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সূত্রপাত বাংলাদেশে হলেও ইউনেস্কো–র অনুমোদনে এখন সারা বিশ্বজুড়েই উদযাপিত হয়ে আসছে অমর একুশের অনুষ্ঠান। জাতিসংঘের সদস্যভুক্ত সব দেশ, সব জাতি ২১ ফেব্রুয়ারি নিজ নিজ মাতৃভাষার কথা স্মরণ করে। উদযাপন করে ভাষা দিবসের অনুষ্ঠান। মহান একুশে ফেব্রুয়ারি এখন বিশ্বের প্রতিটি মানুষের মাতৃভাষার প্রতীক। পৃথিবীর নানা জাতি–গোষ্ঠীর ভাষা এবং সংস্কৃতির ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে এবং সংরক্ষণে উৎসাহ যোগানোর পাশাপাশি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিভিন্ন ভাষাভাষী মানুষের সাথে যোগসূত্র স্থাপন করতেও বড় ভূমিকা পালন করেছে। বিশ্ববাসীকে ঐক্য এবং সম্প্রীতির মেলবন্ধনে আবদ্ধ করেছে। ভাষাগত ও সাংস্কৃতিক বৈচিত্র্যের পাশাপাশি বহুভাষাবাদের প্রসারের লক্ষ্যেই এই দিনটির উদযাপন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024