মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

মিশিগানে করোনায় আক্রান্ত বিড়াল

করোনাভাইরাসে প্রধানত মানুষ আক্রান্ত হলেও এ রোগে প্রাণীদের আক্রান্তের ঘটনা বিরল নয়। প্রাণঘাতী রোগ করোনায় এবার আক্রান্ত হয়েছে পোষা বিড়াল। মিশিগান অঙ্গরাজ্যের ইঙ্গাম কাউন্টির একটি বিড়াল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মিশিগান রাজ্যে এই প্রথম বিড়ালের করোনায় আক্রান্তের ঘটনা ঘটলো।

বিড়ালটির করোনা সংক্রমণ ধরা পড়ে সপ্তাহখানেক আগে। বার বার হাঁচি দিতে দেখে তার মালিক ডাক্তারের কাছে নিয়ে যান। সেখানেই টেস্টে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয় বিড়ালটি। বর্তমানে সে অবশ্য সুস্থ হয়ে উঠেছে।

রাজ্যের কর্মকর্তাদের মতে, মহামারী শুরুর পর থেকে সারা যুক্তরাষ্ট্রে ৯৯ টি বিড়ালসহ প্রাণীদের মধ্যে ২৫৭ টি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

এক সপ্তাহ আগে বিড়ালের মালিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। মালিকের সাথে তার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। মালিক যদি করোনাভাইরাসে আক্রান্ত হন, তার পোষা বিড়ালের মধ্যেও করোনাভাইরাসের সংক্রমণ খুব স্বাভাবিক ঘটনা।

কর্মকর্তারা সন্দেহভাজন বা নিশ্চিত করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের তাদের পোষা প্রাণীদের সাথে সরাসরি যোগাযোগ এড়িয়ে তাদের রক্ষা করার পরামর্শ দিয়েছেন। এর মধ্যে রয়েছে তাদের সাথে চুমু খাওয়া, তাদের নিয়ে বিছানায় ঘুমানো এবং খাবার ভাগ করে নেওয়া।

করোনাভাইরাসে আক্রান্ত কারও যদি পোষা প্রাণীর যত্ন নেওয়ার প্রয়োজন হয়, তবে তাদের মাক্স পরতে এবং প্রাণীদের সাথে যোগাযোগের আগে এবং পরে তাদের হাত ভালভাবে ধোয়ার জন্য কর্মকর্তারা অনুরোধ করেছেন।

মিশিগানের চিফ মেডিক্যাল এক্সিকিউটিভ ডা: নাতাশা বাগদাসারিয়ান এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন,

“করোনাভাইরাস মূলত মানবদেহের শ্বাসতন্ত্রের একটি রোগ এবং আক্রান্ত রোগীর নিঃশ্বাস, হাঁচি ও কাশির মাধ্যমে এটি অপরকে সংক্রমিত করে। এ কারণে, যাদের পোষা প্রাণী আছে, তাদের বলছি- যখন আপনার পোষা প্রাণীর কাছে যাবেন, অবশ্যই সতর্কতামূলক স্বাস্থ্যবিধি মানবেন। আর যদি টিকা না নিয়ে থাকেন, সেক্ষেত্রে যতদ্রুত সম্ভব টিকা নিন।”

প্রাণীদের মধ্যে করোনাভাইরাসের লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, হাঁচি, কাশি, নাক দিয়ে স্রাব, চোখ থেকে স্রাব, বমি এবং/অথবা ডায়রিয়া।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

All Rights Reserved ©2024