সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মিশিগানে খাবার পানিতে সীসা, বিনামূল্যে দেয়া হবে ওয়াটার ফিল্টার

কামরুজ্জামান হেলাল (মিশিগান): মিশিগানের হ্যামট্রামেক সিটিতে খাবার পানিতে সীসা আবিষ্কৃত হয়েছে। সিটির কর্মকর্তারা গতকাল বুধবার বাসিন্দাদের অবহিত করেছেন যে, সম্প্রতি সীসা এবং তামা পরীক্ষার জন্য সিটির ৪২টি বাড়ি থেকে ট্যাপের পানি সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে ছয়টিতে প্রতি বিলিয়নে ১৭ টি অংশে সীসার মাত্রা পাওয়া গেছে।

ফেডারেল সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, সীসার সংস্পর্শ শিশু স্বাস্থ্যের গুরুতর ক্ষতি করতে পারে। বিশেষ করে মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের ক্ষতি, বৃদ্ধি ও বিকাশ হ্রাস এবং শিক্ষা ও আচরণের মতো সমস্যা সৃষ্টি করে। প্রাপ্তবয়স্করাও স্বাস্থ্য সমস্যায় ভুগতে পারেন।

হ্যামট্র্যামেক সিটিতে পানির গুণমানের অনুসন্ধানী নমুনা বাড়ানো সহ বেশ কয়েকটি পদক্ষেপ নেবে বলে জানা গেছে। যে বাসিন্দারা তাদের পানি বিনামূল্যে পরীক্ষা করতে চান তারা মিশিগান স্বাস্থ্য ও মানব সেবা বিভাগের পানীয় জলের হটলাইনে ৮৪৪-৯৩৪-১৩১৫ নাম্বারে ফোন করতে পারবেন।

আজ বৃহস্পতিবার, ২১ অক্টোবর, হ্যামট্রামেক সিটি  টাউন সেন্টারে (৯৫২১ জোসেফ ক্যাম্পাউ এভিনিউ) পার্কিং লটে সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত শহরের বাসিন্দাদের একটি করে বিনামূল্যে ওয়াটার ফিল্টার এবং প্রতিস্থাপন কার্তুজ সরবরাহ করবে। কর্মকর্তারা জানিয়েছেন, আগামী সপ্তাহগুলোতে আরও বিতরণের সময় নির্ধারণ করা হবে।

হ্যামট্র্যামেক সিটি মেয়র কারেন মাজেউস্কি বলেছেন, “সিটি পুরানো সীসা লাইনগুলি প্রতিস্থাপনের জন্য কাজ করছে, এটি তৈরি করতে কিছুটা সময় লাগবে। তবে কাজটি শেষ করতে আরও রাষ্ট্রীয় তহবিল প্রয়োজন।”

হ্যামট্রামেক সিটি ম্যানেজার ক্যাথলিন অ্যাঙ্গার বলেছেন, “সত্যি বলতে কি, আমরা চাই আমাদের বাসিন্দারা নিরাপদ পানীয় জল পান করুন। আমরা ১০০% একমত যে আমাদের বাসিন্দাদের এটি প্রাপ্য এবং এটি আশা করি। আমরা এটাকে খুব গুরুত্বের সাথে নিয়েছি। তবে এটি রাজ্য বা ফেডারেল সরকারের তহবিল ছাড়া একটি চ্যালেঞ্জ হবে।”

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

All Rights Reserved ©2024