বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মিশিগানে বিশ্ব শান্তি দিবস পালন

শান্তিকে বিশ্বজুড়ে ছড়িয়ে দিতে এবং টেকসই রাখতে কোভিড-১৯ অতিমারীর মধ্যেও মিশিগানে মৃধা ফাউন্ডেশনের আয়োজনে পালিত হলো আন্তর্জাতিক শান্তি দিবস।

গত ২৯ সেপ্টেম্বর ২০২১, বুধবারে র‍্যালি ও আলোচনা সভার মাধ্যমে এই কর্মসূচি পালন করে “মৃধা ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ পিস অ্যান্ড হ্যাপিনেস (এমআইআইপিএইচ)।”

এমআইআইপিএইচ এর এবারের স্লোগান ছিল “We find peace by not by looking but by giving”.

এ সময় এমআইআইপিএইচ এর পরিচালক বৃন্দ ও আরো অনেকেই উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে সকলে মিলে বিভিন্ন ধরনের ব্যানার নিয়ে শান্তির জন্য পথচলা শুরু করেন।

আয়োজকেরা জানিয়েছেন এটাই প্রথম বার এমআইআইপিএইচ এ দিবসটি পালন করছে। এই অনুষ্ঠানে মূল বক্তব্য রাখেন মৃধা ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা বাংলাদেশি আমেরিকান স্নায়ুতন্ত্র বিশেষজ্ঞ ড. দেবাশীষ মৃধা, মিসেস চিনু মৃধা ও এমআইআইপিএইচ এর প্রধান পরিচালক জেমস ডীন।

ড. দেবাশীষ মৃধা বলেন, তিনি মনে করেন, পৃথিবী জুড়ে শান্তি প্রতিষ্ঠা করতে হলে প্রথমেই প্রতিটা অন্তরে সহজোগীতা, সহমর্মিতা, ও সমবেদনার শিক্ষা ছড়িয়ে দিতে হবে।

২০০১ সালে মৃধা ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন বাংলাদেশি আমেরিকান স্নায়ুতন্ত্র বিশেষজ্ঞ ড. দেবাশীষ মৃধা ও তাঁর সহধর্মিনী চিনু মৃধা। জন্মলগ্ন থেকেই বিশ্বজুড়ে এবং বিশেষ করে মিশিগানের বিভিন্ন সামাজিক, শিক্ষাপ্রতিষ্ঠান ও পেশাদার সংস্থাগুলোর সঙ্গে কাজ করে আসছে মৃধা ফাউন্ডেশন।

আর মৃধা ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ পিস অ্যান্ড হ্যাপিনেস (এমআইআইপিএইচ) হল মৃধা ফাউন্ডেশনের একটি সহযোগী প্রতিষ্ঠান। যা ড. দেবাশীষ মৃধা এবং মিসেস চিনু মৃধা কর্তৃক ২০২১ সালে প্রতিষ্ঠিত হয়। অলাভজনক এই প্রতিষ্ঠানটির অফিস রাজ্যের সাগিনা সিটিতে অবস্থিত। মৃধা ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ পিস অ্যান্ড হ্যাপিনেস সাগিনা এবং এর বাইরে শিক্ষাপ্রতিষ্ঠান এবং জনহিতকর কাজকে সমর্থন করে। যে কোন ব্যাক্তিই এই প্রতিষ্ঠানের সদস্য হতে পারেন। গুগল সার্চে এমআইআইপিএইচ লিখে ওয়েব সাইটে গিয়ে মেম্বার হওয়া যাবে।

এছাড়া ইনস্টিটিউট তার অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে শান্তি ও সুখের সন্ধান দেওয়া এবং দ্বন্দ্ব সমাধানের জন্য বিনামূল্যে শিক্ষামূলক কোর্স দেওয়ার পরিকল্পনা করছে। যা আগামী বছরের জানুয়ারীতে চালু হবে। ইনস্টিটিউট ২০২২ সালের শরৎকালে একটি বার্ষিক শান্তি ও সুখী সম্মেলনের আয়োজন করবে। নির্দিষ্ট তারিখ এবং স্থানের নাম আগামী বছরের শুরুতে ঘোষণা করা হবে।

প্রসঙ্গত যুদ্ধ, হিংসা, হানাহানি বন্ধ করে শান্তির পৃথিবী গড়তে জাতিসংঘ ঘোষিত ‘বিশ্ব শান্তি দিবস’ ২১ সেপ্টেম্বর পালিত হয়। সম্মিলিত জাতিপুঞ্জ আন্তর্জাতিক শান্তি দিবস প্রথমবার পালন করেছিল ১৯৮২ সালে। ১৯৮২ সালে এই দিবসের থিম ছিল – “The Right to peace or people”.

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024