সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মিশিগানে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকাদানের প্রক্রিয়া শুরু

মিশিগান রাজ্য শিশুদের করোনাভাইরাসের টিকা দেবে।গভর্নর গ্রেচেন হুইটমার মিশিগানে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনাভাইরাসের টিকা অর্ডার এবং বিতরণ ত্বরান্বিত করার জন্য রাজ্য বিভাগ এবং সংস্থাগুলিকে একটি নির্বাহী নির্দেশ জারি করেছেন।

শুরুতে রাজ্যের ২৮৭৭০০ জন ছেলেমেয়েকে এই টিকা দেয়া হবে। মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে মিশিগান রাজ্যের গভর্নর গ্রেচেন হুইটমার এ কথা বলেছেন।

হুইটমার বলেন, “আমাদের লক্ষ্য হল এই বয়সী ছেলেমেয়েকে ভাইরাস থেকে রক্ষা করা এবং শিক্ষার্থীদের নিরাপদ রাখা।আজ আমরা আমাদের বাচ্চাদের করোনাভাইরাস থেকে নিরাপদ রাখতে পদক্ষেপ নিচ্ছি। মিশিগানের তৈরি ফাইজারের টিকাটি নিরাপদ এবং কার্যকর। যারজন্য ৫ থেকে ১১ বছর বয়সী ছেলেমেয়েদের জন্য অনুমোদিত হবে বলে আশা করা হচ্ছে৷”

হুইটমার এটিকে একটি “গেম-চেঞ্জার” বলে অভিহিত করেছেন। তিনি বলেন, “এটি আমাদের বাচ্চাদের জন্য একটি গেম-চেঞ্জার যা বাচ্চাদের স্কুলে যাওয়ার সময়, পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপে অংশ নেয়া, বন্ধুবান্ধব এবং তাদের পরিবারকেও সুরক্ষা দেবে।”টিকা পেতে সন্তানদের রক্ষা করার জন্য অভিভাবকদের সাইন আপ করতে অনুরোধ করেছেন মিশিগান রাজ্যের গভর্নর গ্রেচেন হুইটমার।

মিশিগানের চিফ মেডিক্যাল এক্সিকিউটিভ ডাঃ নাতাশা বাগদাসারিয়ান বলেছেন, “আমরা জানি এই টিকাগুলো কাজ করে। টিকা আমাদের মহামারী থেকে বেরিয়ে আসার উপায়, এবং আমাদের রাজ্যের ৮২৫০০০ জন শিশু এখন সুরক্ষিত হওয়ার যোগ্য আছে। রাজ্যের আধিকারিকরা টিকার প্রায় ২৮৭৭০০ ডোজ আগে থেকে অর্ডার করেছেন, যাতে অনুমোদন দেওয়া হলে দ্রুত সরবরাহ পাওয়া যায়।

মিশিগান ষ্টেটের খ্যাতিমান চিকিৎসক, শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ মোহাম্মদ হোসেন বলেন, এফডিএ ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদন করেছে। এটি আগামী কয়েক দিনের মধ্যে সিডিসি দ্বারা অনুমোদন অনুসরণ করবে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহের প্রথম দিকে শিশুদের টিকা দেওয়া উচিত। শিশুদের জন্য ফাইজারের টিকা তিন সপ্তাহের ব্যবধানে দুই ডোজ হবে। শিশুদের ডোজ প্রাপ্তবয়স্ক ডোজ এক তৃতীয়াংশ হবে।আমাদের ক্লিনিক আগামী কয়েক দিনের মধ্যে টিকার প্রথম চালান পাবে। টিকা আমাদের মহামারী থেকে বেরিয়ে আসার একমাত্র উপায়। তাই আপনাদের সন্তানকে টিকা দিয়ে করোনাভাইরাসের কবল থেকে রক্ষা করতে অভিভাবকদের অনুরোধ করছি।

উল্লেখ্য, সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্রে অতি-সংক্রামক ডেল্টা ভেরিয়েন্টের কারণে হাসপাতালে রোগী ভর্তি ও মৃত্যু বেড়েছে। ১২ বছরের কম বয়সীদের টিকা না দেওয়ায়, তাদের মধ্যেও বাড়ছে আক্রান্তের সংখ্যা। এ ঘটনা শিশুদের জন্যও ডেল্টার ভয়াবহ হুমকি তুলে ধরে।

তাই মার্কিন বিশেষজ্ঞরা মনে করছেন, দ্রুত এসব শিশুকে টিকার আওতায় আনা গেলে চলতি শরতকালের ক্রমবর্ধমান সংক্রমণ সংখ্যা নিয়ন্ত্রণে আসবে। তাছাড়া, সাড়া দেশে স্কুল পুনরায় সচল হওয়ায় টিকাকরণের গুরুত্ব অপরিহার্য হয়ে উঠেছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024