সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় ঘূর্ণিঝড়, নিহত ৮০

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হেনেছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এই ঘূর্ণিঝড়ে ৮০ জনের প্রাণ গেছে।

প্রেসিডেন্ট জো বাইডেন আরো বলেছেন, আমরা এখনও সম্পূর্ণ জানি না যে, ঠিক কতজন প্রাণ হারিয়েছে এবং ক্ষয়ক্ষতির পরিমাণ কত। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি, মার্কিন সংবাদমাধ্যম সিএনএনসহ একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এ খবর নিশ্চিত করেছে।

প্রেসিডেন্ট জো বাইডেন কেনটাকির জন্য জরুরি দুর্যোগ ঘোষণা অনুমোদন করেছেন এবং ক্ষতিগ্রস্ত রাজ্যগুলোকে সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

শুক্রবার রাতে এই ঘূর্ণিঝড় আঘাত হানে বলে কেনটাকি অঙ্গরাজ্যের গভর্নর অ্যানডি বেশেয়ার জানিয়েছেন। কেনটাকির গভর্নরের শঙ্কা, তার রাজ্যে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে যেতে পারে।

কেনটাকিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন গভর্নর বেশেয়ার। তিনি বলেছেন, এই ঘূর্ণিঝড় অঙ্গরাজ্যে এ যাবৎকালের সবচেয়ে বেশি প্রাণঘাতী। ঘূর্ণিঝড়ে এর আগে ওই অঙ্গরাজ্যে এত মানুষ মারা যায়নি বলেও জানান গভর্নর অ্যান্ডি বেশেয়ার। তিনি বলেন, মেফিল্ড শহরের চারিদিকে ৩৬৫ কিলোমিটার এলাকা জুড়ে সব লণ্ডভণ্ড হয়ে গেছে। এক কথায় এটা অবর্নণীয়, এ রকম খারাপ পরিস্থিতি আমি জীবনে কখনো দেখিনি।

তিনি আরো বলেন, ধাতব খুঁটিগুলো পুরোপুরি ভেঙে না গেলেও অর্ধেক বেঁকে গেছে এবং সেখানে ভবন ছিল বলে মনে হচ্ছে না। যে ট্রাকগুলো পার্ক করে রাখা হয়েছে, সেগুলো বাতাসের গতিতে দূরে গিয়ে আছড়ে পড়েছে। একইভাবে অনেকের বাড়িঘরও লণ্ডভণ্ড হয়েছে। শিল্প প্রতিষ্ঠান ভবন, ছাদ ও গাছের কিছু অংশ ভাগ্যক্রমে দাঁড়িয়ে আছে, বেশির ভাগই গুড়িয়ে গেছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

All Rights Reserved ©2024