রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের একটি স্কুলে বন্দুকধারীর গুলি,নিহত ২১

মিশিগান প্রতিদিন ডেস্কঃ যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি প্রাথমিক বিদ্যালয়ে এক কিশোর বন্দুকধারীর গুলিতে ১৯ শিক্ষার্থীসহ অন্তত ২১ জন নিহত হয়েছে। স্থানীয় সময় গতকাল (মঙ্গলবার) বেলা সাড়ে ১১টার দিকে টেক্সাস অঙ্গরাজ্যের উভালদে শহরের রব প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

নিহত শিশুরা দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির শিক্ষার্থী। তাদের বয়স ৫ থেকে ১০ বছরের মধ্যে। মঙ্গলবার (২৪ মে ২০২২) স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে উভালদে শহরের রব প্রাথমিক বিদ্যালয়ে সালভাদর রামোস নামে ১৮ বছর বয়সি এক কিশোর রাইফেল নিয়ে প্রবেশ করে এলোপাথাড়ি গুলি ছুড়তে থাকে। এতে ১৮ জন শিক্ষার্থী ও ৩ জন শিক্ষক নিহত হন।

এ সময় পুলিশের গুলিতে ওই কিশোর নিহত হয়। ঘাতক কিশোর স্থানীয় একটি কলেজের ছাত্র বলে পুলিশ জানিয়েছে। কি কারণে সে প্রাথমিক বিদ্যালয়ে ঢুকে নির্বিচারে গুলি চালিয়েছে তা তদন্ত করে দেখা হচ্ছে।

উভালদে সিআইএসডি পুলিশ প্রধান পেদ্রো অ্যারেডোন্ডো নিশ্চিত করেছেন যে সন্দেহভাজন মারা গেছে এবং বলেছেন তদন্তকারীরা বিশ্বাস করেন যে সে একাই কাজ করেছিল।
স্কুল জেলা সুপারিনটেনডেন্ট হ্যাল হ্যারেল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্কুলের সমস্ত কার্যক্রম বাতিল করা হয়েছে বলে ঘোষণা করেছেন। তিনি বলেন, “আমার হৃদয় আজ ভেঙ্গে গেছে, আমরা একটি ছোট সম্প্রদায়, আপনারা আমাদের জন্য দোয়া করবেন”।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, হামলা চালানোর আগে হামলাকারী তার দাদিকেও গুলি করে। গুলির ঘটনার পর সংবাদ সম্মেলনে অঙ্গরাজ্যের গভর্নর গ্রেগ অ্যাবোট বলেন, এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছে। তাদের মধ্যে ৭০ বছর বয়সী এক নারী ও ১০ বছর বয়সী এক শিশুকে গুরুতর আহত অবস্থায় সান আন্তোনিও মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়েছে। বন্দুকধারীর গুলিতে ৩ জন  শিক্ষক ও ১৮ জন শিক্ষার্থী নিহত হয়েছে। সালভাদর রামোস নামের ১৮ বছর বয়সী এক তরুণ ওই হামলা চালিয়েছে। ওই সময় দুই পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। তবে তাদের অবস্থা গুরুতর নয়। সে তার দাদীকেও গুলি করে। ধারণা করা হচ্ছে, ওই বন্দুকধারী একাই হামলা চালিয়েছে। তবে কেন হামলা চালিয়েছে, তা এখনো জানা যায়নি।

তিনি বলেন, বন্দুকধারী সালভাদর রামোস গাড়ি নিয়ে ওই স্কুলে ঢুকেছিলো। তার হাতে একটি বন্দুক ছিল। ধারণা করা হচ্ছে, তার সঙ্গে আরেকটি রাইফেল ছিল।

মঙ্গলবার রাতে এক ভাষণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই গুলির নিন্দা করেছেন। এ ঘটনার পর দেশটির জাতীয় পতাকা ২৮ মে পর্যন্ত অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন তিনি। স্থানীয় সময় বুধবার ( ২৫ মে) হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার কথা রয়েছে তাঁর।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024