শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক চুক্তি করছে রাশিয়ার প্রতিবেশী ফিনল্যান্ড

রাশিয়ার প্রতিবেশী দেশ ফিনল্যান্ড আগামী সোমবার (১৮ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি সামরিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর করবে। এই চুক্তির আওতায় নর্ডিক দেশটির প্রতিরক্ষা সহায়তার অংশ হিসেবে তাদের দেশে মার্কিন সেনা ও সামরিক রসদ আসবে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ফিনিশ সরকার এ তথ্য দিয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে চলতি বছরের শুরুতে পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেয় ফিনল্যান্ড। চুক্তি সম্পর্কে ঘোষণার আগে সরকারি কর্মকর্তারা বলেছিলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের এই চুক্তির উদ্দেশ্য হলো সংঘাতের সময় ফিনল্যান্ডে দ্রুত সামরিক বাহিনীর প্রবেশ এবং সহায়তার অনুমতি দেওয়া।

ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী এলিনা ভ্যালটোনেন সাংবাদিকদের বলেন, সব কিছু নিয়ে আলাদাভাবে একমত হওয়ার কোনো প্রয়োজন নেই। এটি শান্তিকালীন কার্যক্রম সহজ করবে। তবে সংকটের সময় এই চুক্তি গুরুত্বপূর্ণ হতে পারে।

কর্মকর্তারা বলছেন, চুক্তির আওতায় দেশের ১৫টি স্থাপনা ও এলাকা তালিকাভুক্ত করেছে ফিনল্যান্ড। এসব স্থাপনা ও এলাকায় মার্কিন সামরিক বাহিনী কোনো ধরনের বাধা ছাড়াই প্রবেশ করতে পারবে এবং সামরিক সরঞ্জাম ও গোলাবারুদ সংরক্ষণ করতে পারবে।

গত সপ্তাহে ফিনল্যান্ডের প্রতিবেশী সুইডেনও যুক্তরাষ্ট্রের সঙ্গে একই ধরনের সামরিক চুক্তি করেছে। এই চুক্তির আওতায় মার্কিন সামরিক বাহিনীকে চারটি বিমান ঘাঁটি, একটি বন্দর ও পাঁচটি সামরিক ঘাঁটিসহ ১৭টি এলাকায় প্রবেশের অনুমতি দেয় দেশটি।

ফিনল্যান্ড সামরিক জোট ন্যাটোর সদস্য হলেও সুইডেন সদস্য নয়। তুরস্ক ও হাঙ্গেরির বাধায় সুইডেনের যোগদান আটকে রয়েছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024