মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের ৩৭ টি রাজ্যে সালমোনেলার প্রাদুর্ভাব

করোনা পরিস্থিতি এখনও সামাল দিয়ে উঠতে পারেনি বিশ্বের অনেক দেশ। আমেরিকাতেও এখনও ফেরেনি স্বস্তির ছবি। এরই মধ্যে বাসা বাঁধছে আরও এক রোগ। নতুন এই রোগের নাম সালমোনেলা।

ইতিমধ্যেই আমেরিকার একাধিক জায়গায় ছড়িয়ে পড়তে শুরু করেছে এই রোগ। এখনও পর্যন্ত অন্তত সাড়ে ৬০০ জন আক্রান্ত হয়েছেন সালমোনেলা রোগে। আমেরিকার ৩৭ টি স্টেটে এই রোগ ছড়িয়ে পড়েছে।

আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফ থেকে জানানো হয়েছে সাড়ে ৬০০ জন সালমোনেলায় অসুস্থ হয়েছেন। যার মধ্যে মিশিগানের নয় জন ছিলেন। কমপক্ষে ১২৯ জনকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তবে এই রোগে এখন পর্যন্ত মৃত্যুর কোনও খবর পাওয়া যায়নি।

অগস্ট-সেপ্টেম্বর থেকেই সালমোনেলা ছড়াতে শুরু করেছে। টেক্সাস ও ওকলাহামায় আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি। মূলত পেঁয়াজ থেকেই ছড়ায় এই রোগ। অনুমান করা হচ্ছে মেক্সিকোর চিহুয়াহুয়া থেকে আমদানি করা পেঁয়াজ থেকেই এই রোগ ছড়িয়েছে। লাল সাদা বা হলুদ রঙের পেঁয়াজ খেয়ে ছড়িয়েছে রোগ। গত আগস্টে শেষ পেঁয়াজ আমদানি করা হয়েছিল। কিন্তু যেহেতু পেঁয়াজ মজুত করা যায়, তাই এখনও অনেক বাড়িতে বা দোকানে সেই পেঁয়াজ পাওয়া যাচ্ছে।

পেঁয়াজ খাবার বিষয়ে তাই সতর্ক হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফ থেকে। লাল সাদা বা হলুদ পেঁয়াজের ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হয়েছে। সালমোনেলা রোগে মূলত ডায়েরিয়া ও পেটে ব্যথার মতো উপসর্গ দেখা যায়। অনেক সময় জ্বর, মাথাব্যথাও হয়। আক্রান্ত হওয়ার পর ১০ দিন পর্যন্ত উপসর্গ দেখা দিতে পারে রোগীর শরীরে।

এই রোগে আক্রান্ত হলে পেটের সমস্যা থেকে যেতে পারে বেশ কয়েক মাস ধরে। দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার মানুষ, বয়স্ক এবং ৫ বছরের কম বয়সী শিশুদের আরও গুরুতর উপসর্গ থাকতে পারে। যার জন্য চিকিৎসা বা হাসপাতালে ভর্তির প্রয়োজন হয় বলে সিডিসি জানিয়েছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

All Rights Reserved ©2024