শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসায় মুখে খাওয়া বড়ির অনুমোদন

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ চিকিৎসায় ফাইজারের তৈরি মুখে খাওয়ার বড়ি ব্যবহারের অনুমোদন দিয়েছে দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। বুধবার ফাইজারের অ্যান্টিভাইরাল বড়ি ‘প্যাক্সলোভিড’ অনুমোদন দেওয়া হয়। খবর সিএনএনের।

এটিই যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসায় প্রথম কোনো অনুমোদিত বড়ি, গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে যাওয়ার আগে এই বড়ি বাড়িতে সেবন করা যাবে। উচ্চ ঝুঁকিতে থাকা করোনা আক্রান্ত ব্যক্তি যাদের বয়স ১২ বা তার বেশি এবং যাদের ওজন ৮৮ পাউন্ডস তারা ডাক্তারের পরামর্শে এই বড়ি ব্যবহার করতে পারবেন।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বলছে, এফডিএ এক বিবৃতিতে বলেছে, করোনা শনাক্ত হওয়ার পর যত দ্রুত সম্ভব এবং উপসর্গ দেখা দেওয়ার পাঁচ দিনের মধ্যে বড়িটি গ্রহণ করা উচিত।

নিরম্যাট্রেলভির নামক নতুন এবং রিটোন্যাভির নামক পুরাতন ওষুধ মিলিয়ে তৈরি করা হয়েছে প্যাক্সলোভিড বড়ি। দিনে দুইবার তিনটি করে এই বড়ি খাওয়া যাবে। মোট পাঁচ দিন খাওয়ার কথা বলছেন ওষুধ প্রস্তুতকারকরা।

গত সপ্তাহে ফাইজার এই পিলের কার্যকারিতা সম্পর্কে সর্বশেষ তথ্য প্রকাশ করে। প্রকাশিত তথ্য অনুযায়ী, উচ্চ ঝুঁকিতে থাকা বয়স্কদের উপসর্গ দেখা দেওয়ার কয়েকদিনের মধ্যে যদি এই পিল খাওয়ানো হয় তাহলে গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি বা মৃত্যু ৮৯ শতাংশ কমাতে পারে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

All Rights Reserved ©2024