বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্র-কানাডা সেতুতে ভয়াবহ অগ্নিকাণ্ড

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার নিউইয়র্কের নায়াগ্রা জলপ্রপাতের একটি চেকপয়েন্টে যে একটি গাড়ি দুর্ঘটনা ঘটে তার সঙ্গে সন্ত্রাসবাদের কোনও যোগসূত্র নেই। ঐ ঘটনায় গাড়ির ভিতর থাকা দুজন নিহত হয় এবং কী ঘটেছিল সে নিয়ে প্রশ্নের মাঝেই কর্তৃপক্ষ একাধিক চেকপয়েন্ট বন্ধ করে দেয়।
গাড়িটি ঠিক কি কারণে মাত্রাতিরিক্ত গতিতে চেকপয়েন্টের দিকে ছুটে যায় এবং ভূমি থেকে শূন্যে উঠে মাটিতে আছড়ে পড়ে আগুন ধরে যায় তা বৃহস্পতিবার সকাল পর্যন্ত পরিস্কার বোঝা যায়নি।
এফবিআইয়ের বাফেলো অফিস এক বিবৃতিতে বলেছে, “ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে কোনো বিস্ফোরক উপাদান পাওয়া যায়নি এবং সন্ত্রাসবাদের সঙ্গে কোনো যোগসূত্রও শনাক্ত করা যায়নি।”
বৃহস্পতিবার থ্যাঙ্কসগিভিং ডে’র ছুটির আগে যুক্তরাষ্ট্রের অন্যতম ব্যস্ততম ভ্রমণের দিন ঐ দুর্ঘটনাটি ঘটে যখন গাড়িটি যুক্তরাষ্ট্রের থেকে রেইনবো ব্রিজের পথে চেকপয়েন্টের দিকে যাচ্ছিল। ঐ ব্রিজটি যুক্তরাষ্ট্র ও কানাডাকে সংযুক্ত করে।
বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পুলিশ জানিয়েছে, তারা দুর্ঘটনার বিষয়টি তদন্ত করে দেখছে। নায়াগ্রা জলপ্রপাত পুলিশ বিভাগের ক্র্যাশ ম্যানেজমেন্ট ইউনিট তদন্তের দায়িত্ব নিয়েছে।
নায়াগ্রা জলপ্রপাতের পুলিশ সুপার জন ফাসো এক বিবৃতিতে বলেন, “ঘটনার জটিলতার কারণে তদন্ত শেষ হতে কিছুটা সময় লাগবে। এই মুহুর্তে ঘটনার সঙ্গে জড়িতদের পরিচয় ইতিবাচক হিসেবে সনাক্তকরণ এবং নিকটাত্মীয়দের কাছ থেকে খবর পাওয়ার অপেক্ষায় রয়েছি।”
যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন রেইনবো ব্রিজ বন্ধ করে দিলেও বুধবার রাতে জানিয়েছে যে আরও তিনটি ক্রসিং পিস ব্রিজ, ভার্লপুল ব্রিজ ও লুইস্টন ব্রিজ খুলে দেওয়া হয়েছে। ঐ সেতুগুলোতে সাময়িকভাবে “সতর্কতার কারণে” যান চালাচল স্থগিত করা হয়েছিল।
নাম প্রকাশে অনিচ্ছুক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এক কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেন, সিবিপি অফিস অফ ফিল্ড অপারেশনস’এর এক কর্মীকে সামান্য আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং পরে ছেড়ে দেওয়া হয়।
বুধবার এক সংবাদ সম্মেলনে নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল বলেন, “আমি আমেরিকান ও নিউইয়র্কবাসীর কাছে খুব স্পষ্ট করে বলতে চাই এই মুহুর্তে কোনও সন্ত্রাসী হামলার ইঙ্গিত পাওয়া যায়নি।
হোকুল ঘটনাস্থল পরিদর্শন করেছেন, যা তিনি “ভয়ঙ্কর” বলে বর্ণনা করেছেন।
হোয়াইট হাউস জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেনকে ঘটনাটি সম্পর্কে অবহিত করা হয়েছে এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো পার্লামেন্টে বলেছেন, “নায়াগ্রা জলপ্রপাতে এটি অবশ্যই একটি অত্যন্ত গুরুতর পরিস্থিতি।”

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024