সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

যেভাবে মুড়ি খেলে পাবেন উপকার

অনেকের কাছেই ভাতের পরে পছন্দের খাবারের তালিকায় থাকে সেটি হলো মুড়িমাখা বা ঝালমুড়ি। প্রতিদিনের খাবারের কোনো না কোনো অংশে এটি থাকেই। চানাচুরের সঙ্গে মুড়ি। অনেকে তো মাংসের ঝোলের সঙ্গেও মুড়ি মিশিয়ে খেতে পছন্দ করেন। জানেন এর ফলে শরীরে কী হচ্ছে, কীভাবে মুড়ি খেলে পাবেন উপকার? ভারতীয় এক চিকিৎসক বলেন, মুড়িতে এমন কিছু উপাদান থাকে, যা শরীরের রক্তচাপ কিছুটা হলেও কমাতে সাহায্য করে। মুড়িতে সোডিয়াম একেবারেই কম থাকে। ফলে রক্তচাপ বাড়ার ভয় থাকে না। কিন্তু অতিরিক্ত চানাচুর বা লবণ মেশালে হিতে বিপরীত হতে পারে।

 

এই গরমে মুড়ি খেলে উপকার পাবেন। কারণ গরমে শরীর প্রচুর শক্তি ক্ষয় করছে। এই সময় নামিদামি খাবার না খেয়ে অল্প মুড়ি খেতে পারেন। কারণ এতে থাকে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট। যা খুব তাড়াতাড়ি শরীরে শক্তির জোগান দেয়। এই চিকিৎসক আরও বলেন, যারা মুড়ি খেতে চান না, তারা পুষ্টির ভাণ্ডার থেকে বঞ্চিত হচ্ছেন। কারণ মুড়িতে ভিটামিন ডি, ক্যালসিয়াম, আয়রন ফাইবারের মতো একাধিক পুষ্টিগুণ থাকে। যা শরীরের জন্য খুবই উপকারী।

 

তাই নিশ্চিন্তেই মুড়ি খাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। চিকিৎসক বলেন, তবে মুড়িতে বেশি তেল, মসলা, চানাচুর ব্যবহার করলে তা হজমের সমস্যা তৈরি করতে পারে। মুড়িতে হালকা তেল, অল্প মসলা এবং শসা ইত্যাদি সহযোগে খেলে সেই মুড়ি অনেক উপকারী হবে। মুড়িতে বেশি মসলা, তেল ব্যবহার না করায় ভালো।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

All Rights Reserved ©2024