সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

যে খাবারগুলো আপনার ঘুম নষ্ট করে

ঘুম নিয়ে কখনো না কখনো সমস্যায় ভোগেননি, এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। আমাদের সুস্থতার জন্য পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি। একদিন ঘুম ঠিকভাবে না হলেই তা শরীরে নানাভাবে ক্ষতিকর প্রভাব ফেলে। গবেষণায় উঠে এসেছে, বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৪৫ শতাংশই ঘুমজনিত বিভিন্ন সমস্যায় ভোগেন। এর ফলস্বরূপ দেখা দেয় আরও অনেক রোগ। বিশেষজ্ঞদের মতে, একজন প্রাপ্ত বয়স্ক মানুষের প্রতিদিন অন্তত সাত-আট ঘণ্টা ঘুম প্রয়োজন।

পর্যাপ্ত ও নিয়মিত ঘুমের জন্য নির্দিষ্ট রুটিন মেনে চলা জরুরি। ঘুম অনিয়মিত হওয়ার পেছনে কারণ হিসেবে থাকতে পারে কিছু বিষয়। তার মধ্যে অন্যতম হলো খাবার। আমরা প্রতিদিন যেসব খাবার খাই তা আমাদের ঘুমের ক্ষেত্রেও প্রভাব ফেলে। এমন কিছু খাবার রয়েছে যেগুলো ঘুমের আগে খেলে তা ঘুম নষ্ট করে দিতে পারে। তাই ভালো ঘুমের জন্য রাতের বেলা সেসব খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

১. পাস্তা

পাস্তা খেতে পছন্দ করেন নিশ্চয়ই? কিন্তু সুস্বাদু এই খাবার কখনো ঘুমের আগে অর্থাৎ রাতের বেলা খাবেন না। কারণ এটি অত্যন্ত ফ্যাটি খাবার। এটি ঘুমের সময় শরীরের ওজন বাড়িয়ে দেয়। তাই ঘুমের আগে পাস্তার বদলে ঘরে তৈরি হালকা ধরনের খাবার খাবেন। এতে ঘুম ভালো হবে।

২. রেড মিট

শরীর ভালো রাখতে রেড মিট যতটা কম খাওয়া যায় ততই ভালো। তবে এটি রাতের একেবারেই এড়িয়ে যাওয়া ভালো। কারণ রেড মিট খেলে তা আমাদের বিএমআর বাড়িয়ে আমাদের শরীরের তাপ বাড়িয়ে দেয়। যে কারণে ঘুম গাঢ় হয় না। আবার এ ধরনের মাংস হজম হতে অনেক বেশি সময় প্রয়োজন হয়। তাই রাতে রেড মিট খাওয়া থেকে দূরে থাকতে হবে।

৩. মিষ্টি

 

খাবারের পরে মিষ্টি খাওয়ার অভ্যাস থাকে অনেকের। তবে খেতে যতই ইচ্ছা করুক ঘুমাতে যাওয়ার আগে কখনো মিষ্টি খাবেন না। কারণ আইসক্রিম, চকোলেট, ক্যান্ডিবার ইত্যাদি জাতীয় খাবারে ফ্যাট রয়েছে। তাই এ ধরনের খাবার খেলে তা আপনার ঘুম নষ্ট করতে পারে।

৪. ঝাল বা ভারী খাবার

 

ঝাল বা ভারী খাবার খেলে তা অনেক সময় শরীরে অস্বস্তি তৈরি করতে পারে। আমরা খাবার খাওয়ার দু’ঘণ্টা পরে তা হজম হতে শুরু করে। আপনি যদি রাতের বেলা ভারী বা ঝাল খাবার খান তাহলে তা সারারাত আপনার পাচনতন্ত্র খাবার হজম করার কাজ চালিয়ে যাবে। যে কারণে ঘুম নষ্ট হয়ে যাওয়া ভয় থাকে।

৫. চিপস বা ডুবো তেলে ভাজা

 

ভাজা খাবারে থাকে প্রচুর মনোসোডিয়াম গ্লুটামেট। এই উপাদান ঘুমে সমস্যা তৈরি করার জন্য যথেষ্ট। রাতের বেলা তাই চিপস, পাকোড়া, সিঙ্গারা, সমুচা বা এজাতীয় যেকোনো খাবার খাওয়া থেকে বিরত থাকুন। এগুলো বাড়িতে তৈরি করা হলেও রাতের বেলা খাবেন না। সেইসঙ্গে পিজ্জাও রাতের বেলা এড়িয়ে চলুন। কারণ এগুলো ঘুমের সময় আমাদের শরীরের ওজন বাড়িয়ে দেয়, এমনকী হৃদস্পন্দনও অনিয়মিত করে দিতে পারে!

 

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024