বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

রাগী বসের সঙ্গে যেভাবে কাজ করবেন

একজন ভালো বস আপনার পুরো ক্যারিয়ারের চিত্রই পরিবর্তন করে দিতে পারেন। তাই যোগ্য লোকের অধীনে কাজ করাটা সৌভাগ্যের বিষয়। কিন্তু আপনার বসের যদি রাগ একটু বেশি হয়, তখন নির্ভয়ে কাজ করা মুশকিল হয়ে যেতে পারে। রাগী মানে এই নয় যে তিনি ভালো মানুষ নন। দু’টি ভিন্ন বিষয়। তাই আপনার বস যদি রাগী হয়ে থাকেন বা তার যদি অল্পতেই রেগে যাওয়ার অভ্যাস থাকে, তাহলে আপনাকে কিছু কৌশলে কাজ করতে হবে। এতে তার সঙ্গে কাজ করাটা আর কঠিন মনে হবে না। চলুন জেনে নেওয়া যাক-

১. মেজাজ হারাবেন না

বস রাগ দেখে আপনিও মেজাজ হারিয়ে বসবেন না। মনে রাখবেন, মাথা ঠান্ডা রেখে যত কাজ করা সম্ভব, মেজাজ হারালে তা সম্ভব নয়। তাই শান্ত থাকার চেষ্টা করুন। প্রয়োজনে গভীরভাবে নিঃশ্বাস নিন। মনে মনে গুনতে পারেন এক থেকে দশ পর্যন্ত। পেশাদার আচরণ বজায় রাখুন। বসের সঙ্গে আপনার কোনো আবেগের সম্পর্ক নেই। তাই আবেগকে প্রশ্রয় দেবেন না। আর বসের রাগও কোনো ব্যক্তিগত কারণে নয়, একথা মাথায় রাখবেন।

২. সময় বুঝে কথা বলুন

সব সময় সব কথা বলতে যাবেন না। যখন দেখবেন বস ভালো মেজাজে আছে, তখনই আপনার কথাগুলো বলতে পারেন বা প্রস্তাবটি রাখতে পারেন। তবে যখন তিনি রেগে থাকবেন তখন পারতপক্ষে সামনে না যাওয়াই ভালো। এতে হিতে বিপরীত হতে পারে। আরেকজনের রাগ আপনার ওপরেও এসে পড়তে পারে। তাই সবকিছু শান্ত হওয়ার জন্য অপেক্ষা করুন। সময় বুঝে কথা বলুন।

৩. মন দিয়ে শুনুন

বসের সব কথা মন দিয়ে শুনতে হবে। কারণ অমনোযোগী শ্রোতা কখনো ভালো কর্মী হতে পারে না। তাই তিনি হতাশা কিংবা রাগ প্রকাশ করলেও আপনি মন দিয়ে তার কথা শুনবেন। তাকে বাধা দেওয়া বা তর্ক করতে যাওয়ার প্রয়োজন নেই। কারণ এতে তিনি আরও বিরক্ত হতে পারেন। বরং তার কথাগুলো খেয়াল করে শুনলে নিজের কোনো ভুল থাকলে তা খুঁজে বের করতে পারবেন।

৪. স্বাভাবিক থাকুন

সব সময় ইতিবাচক থাকার চেষ্টা করুন। যদি বস রাগের মাথায় এমন কিছু বলেও ফেলেন যা আপনার জন্য কষ্টদায়ক, তবে নিজেকে নিয়ন্ত্রণ করুন। চেষ্টা করুন স্বাভাবিক থাকার। অফিস আবেগাক্রান্ত হওয়ার জায়গা নয়। এখানে আপনাকে অবশ্যই পেশাদারিত্ব বজায় রাখতে হবে। তাই সবকিছু সামলে নিয়ে স্বাভাবিক থাকুন।

৫. সমাধান বের করুন

আপনি যদি কোনো সমাধান ছাড়াই বসের কাছে যান, তাহলে স্বাভাবিকভাবে তিনি আরও রেগে যাবেন। তাই আপনার প্রস্তাবিত সমাধানগুলো নিয়েই তার সামনে যান। এতে বস নিশ্চয়ই খুশি হবেন। আবার আপনার পেশাদারিত্ব ও দক্ষতাও বৃদ্ধি পাবে। বসের সামনে আপনার যোগ্যতারও প্রমাণ দেওয়া যাবে। তাই এদিকটা মাথায় রাখুন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

All Rights Reserved ©2024