বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শীত এলেই কানে ব্যথা? জেনে নিন সমাধান

শীতের সময়ে আপনার ত্বক আর চুলেই শুধু নয়, শরীরেও বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এসময় বিভিন্ন শারীরিক অসুস্থতা বেশ পরিচিত চিত্র। বিশেষ করে শীতের শুরুতেই সর্দি-কাশির মতো সমস্যা বেশি দেখা দেয়। অনেকের আবার কানের ভেতরে চুলকানি ও ব্যথা শুরু হয়। অনেক সময় কান খোঁচানোর কারণে ব্যথা আরও বেড়ে যায়।

শীত পড়তে শুরু করলে আপনারও কি কানে চুলকানি ও ব্যথা হয়? চিকিৎসকরা বলছেন, আমাদের কান ও নাকের সংযোগস্থলে থাকে ইউস্টেচিয়ান টিউব। এজন্যই এমনটা ঘটে থাকে। নলের মতো এই অংশ কান ও নাকের মধ্যে সংযোগ স্থাপন করে। তাই আপনি যখন নাক দিয়ে নিশ্বাস নেন তখন নলের মধ্যে দিয়ে বায়ুচাপ কান অবধি চলে যায়।

বায়ুচাপের কারণে টিউব খুলে গিয়ে চাপকে নিস্ক্রিয় করে দেয়। শীতের সময়ে উষ্ণতার পরিমাণ কমে। যে কারণে সেই টিউব সবসময়  খোলে না। বায়ুচাপও ঠিকভাবে নিস্ক্রিয় হয় না। এর ফলে দেখা দেয় চুলকানি ও ব্যথা।

বিমানে চড়ার ক্ষেত্রেও এমন ঘটনা ঘটে। তখন ইউস্টেচিয়ান টিউব বায়ুচাপ সবসময় সামলাতে পারে না। বিশেষজ্ঞরা বলেন, ঋতু পরিবর্তনের কারণেও একই সমস্যা দেখা দিতে পারে। এর থেকে মুক্তি পেতে চাইলে কয়েকটি সহজ উপায় মেনে চলতে হবে।

প্রতিদিন নিয়ম করে হালকা গরম পানি দিয়ে গার্গল করার অভ্যাস করুন। এতে অনেকগুলো উপকার পাবেন। বিশেষ করে এই অভ্যাসের ফলে আপনার গলা, নাক ও কানের তাপমাত্রা খানিকটা বেড়ে যাবে। ফলে টিউবটি ঠিকমতো কাজ করতে পারবে।

শীতের সময় প্রতিদিন হালকা গরম পানি দিয়ে গোসল করার অভ্যাস করুন। নাক বন্ধ হলে তা খোলার জন্য নাসাল স্প্রে ব্যবহার করতে পারেন। এই স্প্রেও ইউস্টেচিয়ান টিউবের কার্যক্ষমতা ঠিক রাখতে সাহায্য করে। তাই আপনি এই স্প্রের সাহায্য নিতে পারেন।

অনেকের চুইংগাম চিবুনোর অভ্যাস থাকে। এটিও আপনার উপকার করতে থাকে। কারণ নিয়মিত চুইংগাম চিবুলেও টিউবটি ঠিকমতো কাজ করে! তবে কানের ব্যথা যদি গুরুতর হয় সেক্ষেত্রে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024