বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শুভ জন্মদিন , “চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়”

নিজস্ব ডেস্কঃ গত ১৮ই নভেম্বর ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব মিশিগান, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে জন্মদিন পালন করা হয়।

গত ১৯ নভেম্বর বিকেল ৪টায় অ্যাসোসিয়েশনের নিজস্ব অফিসে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনা এবং কেক কাটার মাধ্যমে জন্মদিন অনুষ্ঠানের শুভ সূচনা করেন অনুষ্ঠানের পরিচালনা উপ-কমিটির আহ্বায়ক লুৎফুল বারি নিয়ন।

অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ মঈন দিপুর সভাপতিত্বে ও সংগীতা বড়ুয়ার সঞ্চালনায় প্রথমে বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো.লুৎফুর রহমান।তারপর শুরু হয় স্মৃতিচারণমূলক আলোচনা।

বাংলাদেশের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক যাত্রা শুরু ১৯৬৬ সালের ১৮ নভেম্বর। প্রতিষ্ঠার পর দীর্ঘ ৫৮ বছরে বিশ্ববিদ্যালয়টির অসংখ্য শিক্ষার্থী জীবন-জীবিকা ও গবেষণার কাজে ছড়িয়ে পড়েছেন বিশ্বব্যাপী।

এসব প্রাক্তন শিক্ষার্থীদের বড় একটি অংশের বসবাস এখন আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যে। যারা বিভিন্ন পেশায় নিয়োজিত থেকেও ভুলে যাননি নিজ বিশ্ববিদ্যালয়ের সোনাঝড়া দিনগুলোর কথা। প্রতিষ্ঠাকালকে স্মরণ করতেই মূলত এ আয়োজন।

স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন অবসরপ্রাপ্ত প্রফেসর ড. রবিন্দ নাথ শিল,শাহ খালিশ মিনার, সাবেক অধ্যাপক ড. তাহলীল আজিম চৌধুরী, অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মোহাম্মদ আফতাব।

মিশিগানের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ, আমন্ত্রিত অতিথি ও অ্যালামনাইদের আড্ডা, আলোচনায় অনুষ্ঠানে উঠে আসে দেশের অন্যতম ঐতিহ্যবাহী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জীবনের নানা ঘটনা আর স্মৃতি। ফলে অনুষ্ঠানস্থল হয়ে উঠে এক টুকরো চবি ক্যাম্পাস, অ্যালামনাইদের মিলন মেলা।

অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলা প্রেস ক্লাব অব মিশিগান ইউএসএ এর সভাপতি হেলাল উদ্দিন রানা এবং বাংলা প্রেসক্লাব অব মিশিগানের সাবেক সভাপতি সৈয়দ শাহেদুল হক।

পরিশেষে জিয়াউল আলম চৌধুরীর কৌতুক, রেজাউল করিম চৌধুরী, রুনা কোরেশী ও মোতাকাব্বির শাহীনের কবিতা পাঠ এবং স্নিগ্ধা বড়ুয়া, মোহাম্মদ হোসেন চৌধুরী ও আমজাদ হোসেনের সংগীতে আনন্দ -উল্লাসে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024