রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদি আরবে ব্যাপক ভাবে ধরপাকড় শুরু

রাসেল আহমেদ সাগরঃ বিশ্বের কয়েকটি দেশের মধ্যে সৌদি আরব বাংলাদেশের জন্য বড় একটি শ্রম বাজারের দেশ। এখানে প্রায় ৩০ লক্ষ্য বিভিন্ন ব্যাবসা,চাকরি ও শ্রমিক হিসেবে নিয়োজিত আছেন।

করোনাকালীন সময় বেশ নাজুক অবস্থায় পড়েন এই সব শ্রমজিবী মানুষ গুলো। করোনার পর লকডাউন উঠিয়ে নেবার মাত্র ছয় মাসের মাথায় আবারও বিপাকে পড়েছেন এসব শ্রমিকরা।

গত ১৬ ই ফেব্রুয়ারি থেকে দেশটিতে ব্যাপক ভাবে ধরপাকড় শুরু হয়েছে, অভিযান চালানো হচ্ছে বিভিন্ন ব্যাবসা প্রতিষ্ঠানে যার জন্য বর্তমানে আতংকিত অবস্থায় আছেন বিশ্বের বিভিন্ন দেশের শ্রমজিবী মানুষ।

সৌদি পুলিশ এবং নাগরিকদের সাথে কথা বলে জানা যায়, যারা অবৈধভাবে সৌদি আরবে বসবাস করছেন মানে যাদের আকামা ( আইডি কার্ড নাই) হুরফ লাগানো এবং যারা নিজের টাকা দিয়ে ব্যাবসাপ্রতিষ্ঠান খোলে কপিলের নাম দিয়ে তা পরিচালনা করছেন, যার যে কাজের ভিসা সে কাজ করছেন না অথবা কপিলের কাজ না করে অন্যের কাজ করছেন তাদের কে গ্রেপ্তার করা হচ্ছে সেই সাথে জরিমানা তো রয়েছেই। এমতাবস্থায় সৌদি আরবে থাকা প্রায় ১০ লাখ অবৈধ শ্রমিক অনেক টা কাজহীন দিশেহারা হয়ে পড়েছেন। ভয়ে ঘর থেকে বের হচ্ছেন না অনেকে। সেই সাথে অনেকে ব্যাবসাপ্রতিষ্ঠান বন্ধ করে ঘরের ভীতর বসে সময় কাটাচ্ছেন।চলমান এই অভিযানে অনেক টা মানবেতর জীবনযাপন করছে অনেকে অনুসন্ধানে দেখা যায় বিভিন্ন জংগলের ভীতর অর্থাৎ মরুভূমির মাঝে তাবু টাঙ্গিয়ে তীব্র বাতাস ও কনকনে শীতের মধ্যে রাত যাপন করছেন অনেকে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024