মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল মিশিগান

পার্থ সারথী দেব, মিশিগান: বাংলাদেশে দুর্গা পূজায় এবং তার পরবর্তী সময়ে হিন্দুদের উপর হামলা, দুর্গা প্রতিমাসহ মন্দির, ঘরবাড়ী, দোকানপাট ভাংচুর, অগ্নিকান্ড ও সাম্প্রদায়িক দাঙ্গার প্রতিবাদে মিশিগানে মানববন্ধন, প্রতিবাদ সভা অব্যাহত রয়েছে।

আজ ৩১ অক্টোবর বেলা ১২টা থেকে ২টা পর্যন্ত হ্যামট্রাম্যাক টাউন সেন্টারে ‘ডেট্রয়েট দুর্গা টেম্পলে’র উদ্যোগে এক মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্টিত হয়েছে। এতে বিভিন্ন সংগঠন ও ব্যক্তি একাত্মতা ঘোষণা করে এতে অংশগ্রহণ করেছেন।

এই প্রতিবাদ সভায় যেসব সংগঠন অংশগ্রহণ করেছেন সেগুলো হচ্ছে, হিন্দু স্বয়ং সেবক সংঘ, ইন্টার ফেইথ লিডারশিপ কাউন্সিল, হিন্দু আমেরিকানস অব মেট্রো ডেট্রয়েট, ওয়ার্ল্ড হিন্দু কউলিশন, মিশিগান হিন্দু ইয়থ গ্রুপ, ইউএস গ্লোবাল লিডারশিপ কউলিশন এবং ইসকন।

অংশগ্রহনকারীরা পথচারীদের বিভিন্ন ধরনের প্লেকার্ড প্রদর্শন করেন। তাদের সাথে সংহতি জানিয়ে যানবাহন থেকে হর্ণ বাজিয়ে উৎসাহ যুগিয়েছেন যাত্রীরা। এই সমাবেশে বক্তারা বাংলাদেশের সাম্প্রতিক সময়ের সাম্প্রদায়িক ঘটনা, দাঙ্গা, হাঙ্গামার ব্যাপারে সরকারকে কঠোর হস্তে দমন করার এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন।

প্রতিবাদ সভায় হ্যামট্রাম্যাক সিটির মেয়র ক্যারন মাজেস্কি বলেন, ‘বাংলাদেশের সাম্প্রতিক ঘটনায় তিনি খুবই মর্মাহত, সর্বত্র মানবাধিকার প্রতিষ্টিত হোক, সবাই ন্যায় বিচার পাক।’ হ্যামট্রাম্যাক সিটির কাউন্সিলর প্রার্থী লিন ব্র্যাজি বলেন, আপনাদের এই সময়ে আপনাদের এবং আপনাদের আত্মীয় স্বজন যারা বাংলাদেশে আছেন, যারা নিগৃহিত হয়েছেন তাদের প্রতি আমি সহমর্মিতা জ্ঞাপন করছি।

ভারতীয় টেম্পলের সাবেক ফিনান্স চেয়ারম্যান বঙ্কিম দেশাই বলেন, সংখ্যালঘুদের উপর প্রতিটি অত্যাচারের প্রতিবাদ করতে হবে। হ্যামট্রাম্যাকের রাজনিতিক ও হ্যামট্রাম্যাক সিটির কাউন্সিলর প্রার্থী মুহিত মাহমুদ বাংলাদেশে হিন্দুদের উপর সহিংসতার নিন্দা করেন এবং বিচারের দাবী জানান।

দুর্গা টেম্পলের প্রেসিডেন্ট পংকজ দাশ বাংলাদেশে ঘটে যাওয়া ঘটনার সাথে সংশ্লিষ্টদের অনতিবিলম্বে গ্রেফতার করে বিচারের দাবী জানান। এ ধরণের ঘটনার যেন আর পুনরাবৃত্তি না হয় তার ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ সরকারকে আহবান জানান। এছাড়াও বক্তব্য রাখেন দুর্গা টেম্পলের সেক্রেটারী উজ্জল সুত্রধর, অমল দেব, রঞ্জিত ঘোষ প্রমূখ। অনুষ্টানটি পরিচালনা করেন পার্থ দেব।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

All Rights Reserved ©2024