সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

হ্যামট্রামেকের শিশুদের মধ্যে প্রথম কোভিড টিকা নিল ফারিহা

ফারিহা জাহান চিন্তা করেনি সে মিশিগান রাজ্যের হ্যামট্রামেক সিটির প্রথম শিশুদের মধ্যে একজন যে কোভিড-১৯ টিকা নিচ্ছে। ৭ বছর বয়সী ফারিহা জানায়, কেবল নিয়মিত জীবনে ফিরে আসার জন্য প্রস্তুত ছিল তার। চিলড্রেন ক্লিনিক অব মিশিগান এর টিকা নেয়ার আগে এসব কথা বলে ফারিহা। শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ মোহাম্মদ হোসেইনকে ফারিহা বলে, “আমি সত্যিই টিকা পছন্দ করি না, তবে এই টিকা আমাকে, আমার মা-বাবা, আমার শিক্ষক ও বন্ধুদের সাহায্য করবে।

প্রথম ডোজ নেয়ার পরে সে বন্ধুদের সাথে খেলা করবে, আত্মীয়দের বাসায় বেড়াতে যাবে এবং দোকান থেকে তার প্রিয় নতুন নতুন গেম কিনে আনবে।

ডাঃ মোহাম্মদ হোসেইন জানান, যখন আসলে টিকা নেয়ার কথা আসে, তখন ফারিহা  একটু নার্ভাস ছিল, কিন্তু তার বাবার কাছ থেকে অনলাইন গেম ফোর্টনাইটের মুদ্রা ভি বাকস পাবার প্রতিশ্রুতি এই কাজে সাহায্য করেছিল। ফারিহা জানায়, “টিকা নেয়ার সময় কেবল এক সেকেন্ডের জন্য আঘাত করেছে এবং তারপরে মোটেও নয়।”

ফারিহা এবং আরো অনেক শিশু, যাদের বয়স ৫ থেকে ১১ বছরের মধ্যে, চিলড্রেন ক্লিনিক অব মিশিগান থেকে পেডিয়াট্রিক ডোজ পেয়েছে। শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ মোহাম্মদ হোসেইন বলেন, মঙ্গলবার রাতে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলি ৫ থেকে ১১ বছর বয়সী সমস্ত শিশুদের জন্য ফাইজার-এর শিশুদের টিকা অনুমোদন করার পরে বুধবার রাজ্যের প্রথম শিশুর মধ্যেও তারা ছিল ৷ সারাদেশে সরবরাহকারীরা বুধবার সকালে তাদের প্রথম ডোজ দেওয়া শুরু করে ৷ পেডিয়াট্রিক ডোজ ১২ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের দেওয়া পরিমাণের প্রায় এক তৃতীয়াংশ, এবং সুচটি ছোট, তবে অনেকটা প্রাপ্তবয়স্কদের ভ্যাকসিন ট্রায়ালের মতো, সিডিসি বলেছে যে এটি করোনা প্রতিরোধে প্রায় ৯১% কার্যকর।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

All Rights Reserved ©2024