বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২০২১ সালে বিশ্বজুড়ে হত্যার শিকার ৪৫ সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্কঃ বিদায়ী  বছর ২০২১ সালে বিশ্বে মোট ৪৫ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। শুক্রবার (৩১ ডিসেম্বর) এ তথ্য প্রকাশ করেছে আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থা দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইএফজে)। খবর আল জাজিরার।

আইএফজের পক্ষ থেকে বলা হয়েছে, মূলত দুর্নীতি, অপরাধ ও ক্ষমতার অপব্যবহার নিয়ে প্রতিবেদন করার কারণেই হত্যার শিকার হতে হয়েছে ওই সাংবাদিকদের। সংখ্যাটি দুঃখজনক হলেও এটি বিগত বছরগুলোর তুলনায় অনেক কম।

আইএফজের তথ্য অনুযায়ী, ২০২১ সালে সবচেয়ে বেশি সংখ্যক সাংবাদিক হত্যার শিকার হয়েছেন আফগানিস্তানে। এ সংখ্যা ৯ জন। এছাড়া ওই বছর পাকিস্তানে ৩ জন, ভারতে ৪ জন এবং মেক্সিকোতে ৮ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে।

বৈশ্বিক অঞ্চলের হিসেবে ২০২১ সালে সবচেয়ে বেশি সংখ্যক সাংবাদিক খুন হয়েছেন এশিয়া প্যাসিফিক অঞ্চলে। ওই বছর কেবল এশিয়াতেই ২০ জনকে হত্যা করা হয়েছে। দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্র, সেখানে মারা গেছেন ১০ জন সাংবাদিক। এছাড়া আফ্রিকাতে ৮ জন, ইউরোপে ৬ জন ও মধ্যপ্রাচ্যে কেবল একজন সাংবাদিককে হত্যা করা হয়েছে।

আইএফজের বিবৃতিতে বলা হয়েছে, দুর্নীতি, অপরাধ ও ক্ষমতার অপব্যবহার নিয়ে প্রতিবেদন করার কারণেই হত্যার শিকার হতে হয়েছে সাংবাদিকদের। তবে সশস্ত্র সংঘাত বা যুদ্ধ কভার করা সংবাদিকদের মৃত্যুর হার কমেছে ২০২১ সালে। তার প্রধান কারণ, মহামারি ও অন্যান্য কারণে অনেকক্ষেত্রেই সংবাদকর্মীরা ঘটনাস্থলে গিয়ে প্রতিবেদন প্রস্তুত করতে পারেননি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024