সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

৪ রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থীর মধ্যে তীব্র বাদানুবাদ

বছরের চতুর্থ ও চূড়ান্ত প্রেসিডেনশিয়াল বিতর্কে চার রিপাবলিকান প্রার্থী দুই ঘন্টা ধরে তর্ক করেন। বিতর্ক চলাকালীন কখনো কখনো তারা তীব্র বাদানুবাদ করেছেন; চিৎকার-চেঁচামেচিও করেছেন। আগের তিনদফা বিতর্কের মতো রিপাবলিকান দলের শীর্ষ প্রার্থী হতে আগ্রহী ডোনাল্ড ট্রাম্প এবারও অনুপস্থিত ছিলেন।

তবে তার অনুপস্থিতি নিউ জার্সির গভর্নর ক্রিস ক্রিস্টিকে প্রাক্তন এই প্রেসিডেন্টের সমালোচনা করা থেকে বিরত রাখতে পারেনি এবং অন্যরা সে রকম সমালোচনা করতে খুবই শঙ্কিত এই অভিযোগও তিনি আনেন। জনমত জরিপে দেখা গেছে, ৯১টি গুরুতর অপরাধের মামলা এবং একটি দেওয়ানি মামলার মুখোমুখি হওয়া সত্ত্বেও ট্রাম্প তার প্রতিদ্বন্দিদের চেয়ে যথেষ্ট এগিয়ে আছেন।

যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ ছাড়া ইসরাইলকে যে হামাসের বিরুদ্ধে নিজস্ব যুদ্ধ করতে দেয়া উচিত- রিপাবলিকান প্রার্থীরা এ ব্যাপারে সম্মত হন। ইসরাইলে হামাস সন্ত্রাসীদের হামলার দু মাস পার হয়ে গেছে।

ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস জোর দিয়ে বলেন,“এই প্রশাসন ইসরাইলকে আত্মরক্ষা করতে সক্ষম হতে বাধা দেয়ার চেষ্টা করছে।” তিনি “দ্বিতীয় হলোকস্ট ” সংঘটিত করতে চাওয়ায় হামাসের নিন্দা করেছেন।

জাতিসংঘের প্রাক্তন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, আমেরিকা যে ইউক্রেন থেকে ইসরাইলের দিকে তাদের মনোযোগ ফিরিয়েছে সে ব্যাপারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রোমাঞ্চিত। নিকি বলেন, “তাইওয়ানিরা যে ইউক্রেনীয়দের সাহায্য করতে চায় তার কারণ রয়েছে। কারণ তারা জানে ইউক্রেন জিতলে চীন তাইওয়ানে আক্রমণ করবে না।”

নিউজ নেশন বিতর্কে ক্রিস্টির কাছে হামাস এবং অন্যান্য জঙ্গিদের হাতে আটক আমেরিকান জিম্মিদের মুক্ত করতে যুক্তরাষ্ট্রের সেনা পাঠাবেন কি না তা জানতে চাওয়া হয়। উত্তরে তিনি বলেন, “আপনি একদম ঠিক বলেছেন; আমি তাদের নিরাপদে উদ্ধার করার জন্য আমেরিকান সেনাবাহিনীকে সেখানে পাঠাবো।”

দক্ষিণ সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে ফেন্টানাইল প্রবেশের বিষয়ে উদ্যোক্তা বিবেক রামাস্বামী বলেন, বাইডেনের জায়গায় তিনি হলে চীনের প্রেসিডেন্টের সাথে তিনি ভিন্ন আলাপ করতেন। তিনি “শি জিনপিংকে বলতেন, আপনি এই দেশে কেবল জমি কিনবেন না বা বিশ্ববিদ্যালয়গুলোতে দানই করবেন না;” বরং তিনি আরও বলতেন, চীন মেক্সিকান কার্টেলের জন্য ফেন্টানাইল উৎপাদন বন্ধ না করা পর্যন্ত “যুক্তরাষ্ট্রের ব্যবসা চীনের বাজারে প্রসারিত করা হবে না।”

ডিস্যান্টিস বলেছেন, তিনি কার্টেলগুলোকে “বিদেশী সন্ত্রাসী সংগঠন” হিসেবে অভিহিত করতে চান। তিনি আরও বলেন, অনুপ্রবেশকে নিরুৎসাহিত করার জন্য তিনি সীমান্তে প্রাচীর নির্মাণ করবেন এবং এর জন্য মেক্সিকোকে অর্থ প্রদান করতে হবে। মেক্সিকোকে অর্থ প্রদানের সিদ্ধান্তটি ইতোপূর্বে ট্রাম্প নেননি। হেলি চীনকে মাদকের উৎস হিসেবে দাবি করে বলেন তিনি “চীনের সাথে সমস্ত স্বাভাবিক বাণিজ্যিক সম্পর্কের অবসান ঘটাবেন।” ভয়েস অফ আমেরিকা

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

All Rights Reserved ©2024