বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

৬০০ কর্মী ছাঁটাই করছে কানাডার সরকারি সংবাদমাধ্যম

অর্থনৈতিক সংকটের কারণে মোট জনশক্তির ১০ শতাংশ বা ৬০০ কর্মী ছাঁটাই করার ঘোষণা দিয়েছে কানাডার সরকারি সংবাদমাধ্যম সিবিসি। মূলত টিভি বিজ্ঞাপন থেকে আয় হ্রাস ও ডিজিটাল সংবাদমাধ্যমে প্রতিযোগিতার জেরে এই আর্থিক চ্যালেঞ্জের মুখোমুখি পড়েছে সংবাদমাধ্যমটি। এমন পরিস্থিতিতে গতকাল সোমবার (৪ ডিসেম্বর) এই ঘোষণা দিয়েছে সংবাদমাধ্যমটি। খবর এএফপির।
সিবিসি বলেছে, প্রথম দফার কর্মী ছাঁটাই শিগগিরই শুরু হবে। তবে অধিকাংশকে আগামী ১২ মাসের মধ্যে ছাঁটাই করা হবে।
সংবাদমাধ্যমটির প্রেসিডেন্ট ও সিইও ক্যাথরিন টেইট এক বিবৃতিতে বলেছেন, কানাডার মিডিয়া জগৎ যে চ্যালেঞ্জের মুখে পড়ছে তা থেকে সিবিসি বা রেডিও-কানাডা মুক্ত নয়। আমরা অনেক বছর ধরে আমাদের ব্যবসায় গুরুতর কাঠামোগত পতন সফলভাবে মোকাবিলা করেছি। কিন্তু এখন আমাদের কর্মী ছাঁটাই করা ছাড়া আর কোনো উপায় নেই।
সিবিসির ইংরেজি বিভাগ থেকে মোট ২৫০ এবং ফরাসি ভাষায় সম্প্রচারিত রেডিও কানাডা থেকে ২৫০ জন কর্মী ছাঁটাই করা হবে। আর কারিগরি ও অন্যান্য সম্পূরক বিভাগ থেকে আরও ১০০ জনকে ছাঁটাই করা হবে। এ ছাড়া প্রতিষ্ঠানে বর্তমানে যে ২০০টি শূন্যপদ রয়েছে সেগুলোও পূরণ করা হবে না।
বিবৃতিতে সংবাদমাধ্যমটি বলেছে, আগামী অর্থবছরে ইংরেজি ও ফরাসি বিভাগের অনুষ্ঠানের জন্যও বাজেট কমিয়ে দেওয়া হবে। এসব পদক্ষেপের ফলে ৯২ দশমিক ৩ মিলিয়ন মার্কিন ডলারের বাজেট ঘাটতি পূরণ করা যাবে বলে দাবি করা হয়েছে।
তবে রেডিও কানাডার শ্রমিক ইউনিয়ন কানাডার সরকারি সংবাদমাধ্যমের এই পদক্ষেপকে ভালোভাবে নেয়নি। তারা বলেছে, সিবিসি ও মানুষের তথ্য প্রাপ্তির অধিকারের ক্ষেত্রে দিনটি একটি ‘কালো দিন’ হয়ে থাকবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024