বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ এমপিকে প্রতিমন্ত্রী নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন

সাত সংসদ সদস্যকে (এমপি) প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। আজ শুক্রবার মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন রাষ্ট্রপতির আদেশক্রমে এ প্রজ্ঞাপন জারি করেন।

প্রতিমন্ত্রী হিসেবে যাদেরকে নিয়োগ দেওয়া হয়েছে তারা হলেন নওগাঁ-২ আসনের এমপি মো. শহীদুজ্জামান সরকার, রাজশাহী-৫ আসনের এমপি মো. আব্দুল ওয়াদুদ, চট্টগ্রাম-১৪ আসনের এমপি মো. নজরুল ইসলাম চৌধুরী, সংরক্ষিত নারী আসনের এমপি শামসুল নাহার, রোকেয়া সুলতানা, নাহিদ ইজাহার খান ও ওয়াসিকা আয়েশা খান।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, বঙ্গভবনে আজ সন্ধ্যা সাড়ে সাতটায় তারা শপথ গ্রহণ করবেন। ইতোমধ্যে তাদেরকে আনতে তাদের বাসার সামনে গাড়ি প্রস্তুত রাখা হয়েছে।

শপথ নেওয়ার পর তাদের দপ্তর বণ্টন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হবে। নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের জন্য ১০টি গাড়িও প্রস্তুত রেখেছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিসভার আবার বৃদ্ধির সংক্রান্ত কাজের জন্য শুক্রবারও অফিস করছেন মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে বিএনপি অংশ নেয়নি। ২৯৯টি আসনের মধ্যে ২২৩টিতে জয় পায় আওয়ামী লীগ। জাতীয় পার্টি পায় ১১টি আসন। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে আসন পেয়েছে। এর বাইরে ৬২ জন স্বতন্ত্র প্রার্থী সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

পরে ১০ জানুয়ারি শপথ নেন নির্বাচিত সংসদ সদস্যরা। এরপর ১১ জানুয়ারি সন্ধ্যায় বঙ্গভবনে মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন। ওই দিনই গঠিত হয় নতুন মন্ত্রিসভা। প্রধানমন্ত্রীসহ এ মন্ত্রিসভার সদস্য ৩৭ জন। মন্ত্রিসভায় ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী রয়েছেন। কোনো উপমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। যদিও আগের মন্ত্রিসভায় তিনজন উপমন্ত্রী ছিলেন। আগের যে কোনো সময়ের তুলনায় এ মন্ত্রিসভা বেশ ছোট।

এ ছাড়া সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে কোনো মন্ত্রী-প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। তাই শিগগির যে মন্ত্রিসভার আকার বাড়বে তা অনেকটা নিশ্চিতই ছিল।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছিলেন, সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর মন্ত্রিসভার আকার বাড়তে পারে। সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৫০ জন নারী ২৮ ফেব্রুয়ারি শপথ নেন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024