সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

৮৫ মিনিটের জন্য প্রেসিডেন্টের দায়িত্বে কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস গতকাল শুক্রবার ৮৫ মিনিটের জন্য প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। যুক্তরাষ্ট্রের ২৫০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী দেশটির প্রেসিডেন্টের ক্ষমতা পেলেন।

শনিবার বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেনের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা অংশ হিসেবে শুক্রবার কোলোনোস্কপি করা হয়। এ সময় কিছুক্ষণ তিনি অ্যানাসথেসিয়ার প্রভাবে অচেতন থাকেন। সেই সময়ের জন্য সাময়িকভাবে প্রেসিডেন্টের ক্ষমতা ভাইস প্রেসিডেন্টকে প্রদান করেন।

হোয়াইট হাউস মুখপাত্র জেন সাকি এক টুইট বার্তায় বলেন, ‘প্রেসিডেন্ট ভালো আছেন এবং তাঁর দায়িত্ব পালন আবার শুরু করেছেন। নিয়মিত শারীরিক পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত তিনি ওয়াল্টার রিডে (ওয়াল্টার রিড আর্মি মেডিক্যাল সেন্টারে) থাকবেন।’

৭৯ বছর বয়সী জো বাইডেন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। আর ৫৭ বছর বয়সী কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রের ২৫০ বছরের ইতিহাসে প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট হয়েছেন এই ক্যালিফোর্নিয়ার এই সিনেটর। ফলে বাইডেন তার মেয়াদ শেষ হওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিলে প্রথম নারী প্রেসিডেন্ট পাবে যুক্তরাষ্ট্র। এটা হবে আরও বড় রেকর্ড। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলার উজ্জ্বল সম্ভাবনা দেখছেন বিশ্লেষকরা।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

All Rights Reserved ©2024