শুক্রবার, ১২ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অকৃতজ্ঞ

লেখকঃ মরিয়ম চৌধুরী

পৃথিবী সমতল তবে গতিময়। গতিময় এই জীবন প্রবাহের মাঝে মানুষের জীবন অনেকটাই বৈচিত্র্যময় এবং ছন্দের সমাহার। আমরা নিজেও জানিনা আমাদের গন্তব্য কোথায়। জীবনের তাগিদে আমাদের সমতল পৃথিবীর মাঝে অসমতল আঁকাবাঁকা উঁচু-নিচু কত পথই পাড়ি দিতে হয়, তবে জীবন সফলতার দোরগোড়ায় আপনাকে যেতে হলে বিস্তীর্ণ সমতল পথ পাড়ি দিতে হবে এমন কোন কথা নয়, আপনাকে পরিশ্রমের আঁকাবাঁকা এবং উঁচু ধাপের গণ্ডি পার হতে হবে।

মানুষ হিসেবে সবারই লক্ষ্য থাকে জীবনের সবগুলি ধাপ পেরিয়ে সবার উঁচুতে অবস্থান করার প্রয়াস।
ছোট ছোট উঁচু ধাপের এই সমাহারের খন্ড চিত্র দেখে হতাশ হবার কিছু নেই । মানুষের চেষ্টার অসাধ্য কিছুই নেই ধৈর্য, সততা ও অবিশ্রান্ত পরিশ্রম এবং নিজের লক্ষ কে কাজে লাগিয়ে আপনি পৌঁছে যেতে পারবেন সবচাইতে উঁচু ধাপের সেই সিঁড়িটি যেখানে যাওয়ার পর আপনাকে আর পেছনে ফিরে দেখতে হবে না। অসম এই জীবন প্রতিযোগিতার মাঝে উপরে উঠার ধাপ গুলি কখনো সুখকর অথবা সহজলভ্য হয় না। কোথাও পিছলে কাদামাটি অসমতল পরিবেষ্টিত। আপনার মেধা আপনার পরিশ্রম এবং ধৈর্য কে কাজে লাগিয়ে এক এক করে একদিন আপনি সবগুলো ধাপে উপনীত হতে পারবেন।

তবে কখনো অকৃতজ্ঞ হবেন না। মানুষ সামাজিক জীব হিসেবে সমাজে তার অবাধ বিচরণ। সমাজ সংসার পার্শ্ব পরিবেশের কিছু বন্ধু কিছু শুভাকাঙ্খী অথবা কোন এক অনাকাঙ্খিত আগন্তুক আপনার সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। আপনার উপরে উঠার সিড়ি টি হয়তোবা অনেকটাই সহজ হয়ে যাবে সেই সমস্ত ভালো মানুষ গুলির কারণে তবে মানুষ হিসেবে ঐ সমস্ত মানুষকে প্রতিদান না দিতে পারলেও তার পরিশ্রম ত্যাগ ভালোবাসা আপনি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবেন। এবং নিজেও সেই কাজটি করবেন অন্যের সঙ্গে যেভাবে আপনি উঠে এসেছেন। তবেই সে ভালো কাজের মহৎ উদ্দেশ্য গুলি পৃথিবীতে বিরাজমান করবে এবং একদিন সবাই সফলতার মুখ দেখতে পারবে। ভালো কাজগুলি বেঁচে থাকবে আজন্ম। আর সেই কাজের সার্থকতা সফলভাবে চরিতার্থ হবে।

তবে লক্ষ রাখা প্রয়োজন আপনি কেবল পালাবদল,দলবদল করে মানুষকে ঢাল বানিয়ে নিজের কথা ভাববেন না ।
আপনার এই অকৃতজ্ঞ সুচতুর নেশা একদিন আমাদের সমাজে আপনার কালো মন মানসিকতার প্রভাব ছেয়ে যাবে। আমাদের আজকের প্রজন্ম
আপনার সঞ্চয় শূন্য কোঠার মাঝে থেকে মানুষের হাত ধরে আপনার অসাধু মন মানসিকতার বেড়ে ওঠার গল্প বলবে তাদের মাঝে প্রভাব পড়বে।
তারা অনুকরণ শিল্প এবং পালাবদল আপনার মত অকৃতজ্ঞ হয়ে উপরে ওঠার চেষ্টা করবে। এভাবে একদিন এক এক করে সমাজের জাগ্রত বিবেক ধ্বংসস্তূপে পরিণত হবে। যেখানে আপনার মত লোভী অকৃতজ্ঞ সুচতুর মানুষ সমাজের আমাদের পরিচালনা করবে যেটা কারো কাম্য নয়।

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

All Rights Reserved ©2024