শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আসছে প্রথম শৈত্যপ্রবাহ, বেড়েছে শীতের কাঁপুনি

অবশেষে মধ্য ডিসেম্বরে এসে দেখা মিলছে শীতের। তাপমাত্রা কমে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে বেড়েছে শীতের কাঁপুনি। আগামী কয়েক দিন সেই কাঁপুনি আরও বাড়বে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তারা বলছেন, আগামীকাল বুধবার (১৩ ডিসেম্বর) শুরু হচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। এটি এই মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ।

আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক মঙ্গলবার রাতে জানান, আগামী তিন দিন সারাদেশে রাতের তাপমাত্রা কমতে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা পাঁচ থেকে আট ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠানামা করতে পারে।

বুধবার সন্ধ্যার পর থেকে তাপমাত্রা আরও কমতে শুরু করবে। তখন রাজশাহী, রংপুর ও এর আশেপাশের অঞ্চলের ওপর দিয়ে বেয়ে যেতে পারে মৃদু শৈত্যপ্রবাহ। এতে তাপমাত্রা কমবে রাজধানীতেও।

এই আবহাওয়াবিদ বলেন, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। উর্ধ্বাকাশের শীতল বায়ু নিম্নগামী হওয়ায় রাতের তাপমাত্রা কমে যায় এবং শীতের অনুভূতি বাড়ে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল তেঁতুলিয়ায় ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস বলছে, সোমবার সন্ধ্যার পর থেকে ক্রমান্বয়ে কমে মধ্যরাতে গিয়ে দাঁড়ায় ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে। পরে তা মঙ্গলবার ভোর ৬টায় তেঁতুলিয়ায় ১১ দশমিক ৮। যা এই মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা। আর ঢাকায় তা ছিল ১৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বলেন, বুধবার সন্ধ্যার পর থেকে তাপমাত্রা আরও কমতে শুরু করবে। তখন রাজশাহী, রংপুর ও এর আশেপাশের অঞ্চলের ওপর দিয়ে বেয়ে যেতে পারে মৃদু শৈত্যপ্রবাহ। এতে তাপমাত্রা কমবে রাজধানীতেও।

আবহাওয়া অফিস বলছে, সূর্যের দেখা না মেলায় এখন তাপমাত্রার অনুপাতে বেশি অনুভূত হচ্ছে শীত। ঢাকাসহ এই কুয়াশা সারাদেশেই অব্যাহত থাকবে। এরপর কুয়াশা কমলে বাড়বে ঠান্ডা।

আগামীকাল বুধবারের পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

অধিদফতরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়, ডিসেম্বর মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে। তবে এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে।

এ মাসের শেষার্ধে দেশের কোথাও কোথাও এক থেকে দুটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দেশের নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এদিকে শীতের তীব্রতার সঙ্গে কুয়াশার দাপটে উত্তর–পশ্চিমাঞ্চলের অনেক এলাকায় স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। সমস্যায় পড়ছেন এসব এলাকায় স্বল্প আয়ের মানুষ। বিশেষ করে দিনমজুর ও রিকশা ভ্যান চালকরা ভুগছেন এই সমস্যায়। রাজধানী ঢাকাসহ সারাদেশে শীতের কাপড় কেনাবেচা বেড়ে গেছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024