সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কবে হবে মন্ত্রিসভা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সদস্যদের গেজেট প্রকাশের পর চলতি সপ্তাহেই শপথ গ্রহণ অনুষ্ঠান। এর পরই সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি নতুন সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে বঙ্গভবনে আমন্ত্রণ জানাবেন। আগামী সপ্তাহের যে কোনো দিন নতুন সরকারের মন্ত্রিসভা গঠন করা হবে। এমপিদের শপথ ও মন্ত্রীদের শপথ গ্রহণের অনুষ্ঠানের প্রশাসনিক কাজ শুরু করেছে সংসদ সচিবালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ। সংসদ সচিবালয় ও মন্ত্রিপরিষদ বিভাগের একাধিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

দ্বাদশ নির্বাচনে ২৯৮ আসনের মধ্যে ২২২ আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। সূত্র জানান, আগামীকাল বা বৃহস্পতিবার বিজয়ী সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠানটি হতে পারে। সংসদ ভবনের শপথকক্ষে শপথবাক্য পাঠ করাবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সে অনুযায়ী প্রয়োজনীয় প্রস্তুতিও চলছে। নির্বাচন কমিশনের গেজেট প্রকাশের পর শপথের পরবর্তী কার্যক্রম করবে সংসদ সচিবালয়। সংবিধান অনুযায়ী নবনির্বাচিত সদস্যরা শপথ নেওয়ার সঙ্গে সঙ্গেই চলতি সংসদ বিলোপ হয়ে যাবে।

মন্ত্রিপরিষদ বিভাগের সূত্র জানিয়েছেন, সংসদ সদস্যদের শপথের পর নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন নতুন সরকার বা মন্ত্রিসভা গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে (শেখ হাসিনা) আমন্ত্রণ জানাবেন। আমন্ত্রণ পাওয়ার পর সংখ্যাগরিষ্ঠ দলের নেতা নতুন মন্ত্রিসভা গঠনের উদ্যোগ নেবেন। তারপর বঙ্গভবনে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি। মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, আগের অভিজ্ঞতা থেকে দেখা গেছে যে, সর্বোচ্চ সাত দিনের মধ্যেই মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানটি হয়। সে হিসেবে আগামী সপ্তাহের যে কোনো দিন এই নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হতে পারে। সংশ্লিষ্ট শাখা থেকে সে ধরনের প্রস্তুতি নেওয়া থাকে। মন্ত্রিপরিষদ সচিবের নির্দেশনা পেলেই সব কাজ সম্পন্ন হবে।

 

এদিকে গতকাল সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আশা প্রকাশ করে বলেন, আগামী ১৫ জানুয়ারির মধ্যে নতুন সরকারের মন্ত্রিসভা গঠিত হতে পারে। মন্ত্রিপরিষদ বিভাগের আরেক কর্মকর্তা মনে করছেন ১৪ বা ১৫ জানুয়ারি যে কোনো একদিন গঠন হতে পারে নতুন মন্ত্রিসভা। গতকাল বিভিন্ন মন্ত্রণালয়ে নানারকম গুঞ্জন শোনা যায়। নতুন মন্ত্রীদের জন্য পরিবহন পুলের গাড়িও প্রস্তুত হচ্ছে। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান জানিয়েছেন, মন্ত্রিসভার শপথ অনুষ্ঠান আয়োজনে মন্ত্রিপরিষদ বিভাগ প্রস্তুত। বঙ্গভবনে শপথ হবে। নির্দেশনা পাওয়ার সঙ্গে সঙ্গেই আয়োজন করা হবে।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। এরপর ২০১৯ সালের ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৪৭ সদস্যের মন্ত্রিসভা গঠন করা হয় তখন। প্রধানমন্ত্রী ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী ছিলেন ওই মন্ত্রিসভায়। পরে একাধিকবার রদবদল আনা হয়। এর আগে ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের পর ১২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৪৮ সদস্যের মন্ত্রিসভা শপথ নিয়েছিল।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024