শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

কানাডার টিভি ক্যামেরায় বঙ্গবন্ধুর খুনি নূর

পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে কানাডার টেলিভিশনে দেখা মিলেছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন সিবিসির এক অনুসন্ধানী প্রতিবেদনে ক্যামেরাবন্দী হয়েছেন তিনি।

শুক্রবার (১৭ নভেম্বর) মধ্যরাতে প্রচারিত ৪৩ মিনিটের ওই অনুসন্ধানী প্রতিবেদন ‘দ্যা অ্যাসাসিন নেক্সট ডোর’ এ দেখা মিলেছে নূরের।

ওই প্রতিবেদনে নূরের অপরাধ নিয়ে কথা বলেছেন বঙ্গবন্ধু হত্যা মামলা সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ দুই ব্যক্তিও। সিবিসির রেডিও সাক্ষাৎকারে নিজেকে নির্দোষ দাবি করলেও ক্যামেরা হাতে টেলিভিশনটির ফিফথ স্টেটের সাংবাদিকদের দেখে পালিয়ে যান তিনি।

জানা গেছে, টরোন্টো থেকে মাত্র ১৩ কিলোমিটার দূরে ছোট্ট এলাকা ইটোবিকোতে একটি কনডোমিনিয়ামের তিনতলায় থাকেন ৭০ বছর বয়সী নূর। ওই বাসায় প্রতিদিন বিকেলে ব্যালকনিতে আসেন ফুলের পরিচর্যা করতে।

কানাডার ওই প্রতিবেদনে বলা হয়েছে, মুক্তভাবে জীবনযাপন করা এই বৃদ্ধই বাংলাদেশের মোস্ট ওয়ান্টেড ম্যান, নূর চৌধুরী। যাকে প্রথমবার ক্যামেরায় দেখা গেছে।

বঙ্গবন্ধুকে হত্যার পর বিভিন্ন দেশে কূটনীতিকের চাকরি করেন নূর। ১৯৯৬ সালে শেখ হাসিনা ক্ষমতায় এলে হংকং থেকে পালিয়ে কানাডায় চলে যান।

২০০৬ সালে শরণার্থী আবেদন নাকচ করে নূরকে দেশত্যাগের নির্দেশ দেয় কানাডা। কিন্তু দেশে ফিরলে মৃত্যুদণ্ড হবে জানিয়ে নিরাপত্তা ঝুঁকি মূল্যায়নের একটি আবেদন করেন তিনি। আর এভাবেই কানাডার মৃত্যুদণ্ডবিরোধী অবস্থানের সুযোগ কাজে লাগান নূর।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

All Rights Reserved ©2024