শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি

ফিফা ফুটবল র‌্যাংকিংয়ে উন্নতি ঘটেছে বাংলাদেশ নারী ফুটবল দলের। ঘরের মাঠে সিঙ্গাপুরকে ২-০ ব্যবধানে হারিয়ে দুই ধাপ উন্নতি ঘটেছে টিম টাইগ্রেসদের। বর্তমান ফুটবল র‌্যাংকিং অনুযায়ী ১৪০ নম্বরে উঠে এসেছে সাবিনা খাতুনের দল।

শুক্রবার (১৫ ডিসেম্বর) ফিফার হালনাগাদকৃত র‌্যাংকিং অনুসারে ১৪২ থেকে এগিয়ে ১৪০ এ অবস্থান করছে বাংলাদেশ নারী ফুটবল দল। দক্ষিণ এশিয়ার মধ্যে সাবিনা-মারিয়াদের সামনে রয়েছে ভারত (৬৫) ও নেপাল (১০৫) নম্বরে।

নভেম্বর মাসের প্রকাশিত র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৪২ নম্বরে। সিঙ্গাপুরের নারীরা ছিল ১৩০ নম্বরে। আজ প্রকাশিত র‌্যাংকিংয়ে বাংলার বাঘিনীদের অবস্থান ১৪০-এ। ফলে নতুন প্রকাশিত ফিফা র‌্যাংকিংয়ে সেই ব্যবধান কমে দাঁড়িয়েছে তিনে।

ডিসেম্বরে নিজেদের মাঠে সিঙ্গাপুরকে ৩-০ এবং ৮-০ গোলে বিধ্বস্ত করে বাংলাদেশ। টানা দুই ম্যাচে বিশাল জয় পাওয়ায় প্রভাব পড়েছে র‌্যাংকিংয়েও। ফলে দুই ধাপ উন্নতি ঘটেছে বাংলাদেশ নারী ফুটবল দলের।

এদিকে প্রথমবারের মতো ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। যুক্তরাষ্ট্র, জার্মানি ও সুইডেনের পর চতুর্থ দল হিসেবে সিংহাসনে বসার মর্যাদা পেল স্প্যানিশ নারীরা। তালিকার পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইংল্যান্ড ও সুইডেন। তবে সেরা দশ থেকে ছিটকে গেছে লাতিন দেশ ব্রাজিল।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024