শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বলিউডে ২০২৩ সালের নারীকেন্দ্রিক সেরা পাঁচের তালিকায় বাঁধন

গোটা বিশ্বের বিনোদন অঙ্গনেই নারীপ্রধান চরিত্র অনেকটাই পুরুষ চরিত্রের ছায়ায় ঢাকা থাকে। নায়িকাকেন্দ্রিক চলচ্চিত্রগুলোও সেভাবে দর্শক মহলে সাড়া ফেলতে পারে না। হলিউড হোক কিংবা বলিউড, পুরুষকেন্দ্রিক চলচ্চিত্রই মূলধারার চলচ্চিত্র অঙ্গনে রাজত্ব করছে। তবে এ বছর হলিউড বলিউডে নায়িকাকেন্দ্রিক অনেক চলচ্চিত্রও দর্শক মহলে দুর্দান্ত সাড়া ফেলেছে, যার মধ্যে অন্যতম হলিউডের ‘বার্বি’।

 গ্রেটা গারউইগ পরিচালিত মার্গট রবির ‘বার্বি’ এ বছর সর্বাধিক আয় করা চলচ্চিত্র হিসেবেই বিশ্বমঞ্চে জায়গা করে নিয়েছে। বলিউডেও এ বছর নারীকেন্দ্রিক অনেক সিনেমা ও সিরিজ দর্শক মহলে ভালো সাড়া পেয়েছে। এ ছাড়া ব্লকবাস্টার কিছু সিনেমার নারী চরিত্র ছিল আলোচনা ও পারফরম্যান্সের শীর্ষে। ভারতের অন্যতম বিনোদন বিশ্লেষক ওয়েবসাইট ‘ফিল্ম কম্প্যানিয়ন’-এ বছরসেরা পাঁচ অভিনেত্রীর তালিকা তৈরি করেছে, যারা নিজেদের শক্তিশালী পারফরম্যান্স দিয়ে বছরজুড়ে ছিলেন আলোচনার তুঙ্গে।
তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী বাঁধন। চলুন দেখে নেওয়া যাক কারা রয়েছেন ‘ফিল্ম কম্প্যানিয়ন’-এ সেরা পাঁচের তালিকায়। 

নয়নতারা : এ বছর তুমুল আলোচনায় ছিল শাহরুখ খানের জওয়ান। বলিউডের ইতিহাসে সর্বোচ্চ আয়কারী সিনেমার তালিকায়ও জায়গা করে নিয়েছে জওয়ান।

আর প্রথমবারের মতো বলিউডের কোনো সিনেমায় অভিনয় করে তুমুল আলোচনায় ছিলেন নয়নতারা। জওয়ানে পুলিশ অফিসারের ভূমিকায় অভিনয় করেছেন নয়নতারা। তাঁর চরিত্রটি বেশ শক্তিশালী হিসেবেই ফুটিয়ে তোলা হয়েছে পর্দায়। এককথায়, শাহরুখ খানের সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করেছেন তিনি। দুর্দান্ত অভিনয়ের পাশাপাশি সিনেমার সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকাও রেখেছেন নয়নতারা।
জওয়ানের তুমুল সাফল্যে এ বছর আইএমডিবির শীর্ষ জনপ্রিয় ভারতীয় তারকাদের তালিকায়ও উঠে এসেছেন নয়নতারা। 

বাঁধন : নেটফ্লিক্সের জন্য নির্মিত ‘খুফিয়া’র মাধ্যমে বলিউড সিনেমায় পা রেখেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী আজমেরী হক বাঁধন। সিনেমাটি নির্মাণ করেছেন ‘ওমকারা’ ও ‘হায়দার’ খ্যাত পরিচালক বিশাল ভরদ্বাজ। আর খুফিয়াতে অভিনয় করে এ বছর ব্যাপক আলোচিত ছিলেন বাঁধন। টাবুর সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করার বিষয়টি আলাদাভাবে নজর কেড়েছে সমালোচকদের। সিনেমাটিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয়ের পাশাপাশি খুফিয়ার সাফল্যেও ছিল বাঁধনের অবদান। সিনেমায় বাঁধনকে একজন সমকামী হিসেবেও দেখানো হয়েছে। বাংলাদেশের পরিবার, সমাজ ও সামাজিক মূল্যবোধ অনুযায়ী এ চরিত্রটি তাই হয়ে পড়েছে প্রশ্নবিদ্ধ। তবে এ সব কিছু ছাপিয়ে অভিনয়গুণে খুফিয়ার তরি বেশ শক্ত হাতেই পার করেছেন বাঁধন।

কঙ্গনা সেন শর্মা : এ বছর আলোচিত সিরিজ মুম্বাই ডায়েরি দিয়ে বেশ প্রশংসা কুড়িয়েছেন অভিনেত্রী ও পরিচালক কঙ্গনা সেন শর্মা। বোম্বে জেনারেল হাসপাতালের সমাজসেবা বিভাগের পরিচালক চিত্রা দাস (কঙ্গনা) এই মৌসুমের প্রধান চরিত্রে পরিণত হয়েছেন। কঙ্গনা সেন শর্মা একজন দুর্বল নারীর চরিত্রে অভিনয় করেছেন, যে তাঁর ভেতরের সত্তার সঙ্গে প্রতিনিয়ত লড়াই করছে। দ্বিতীয় মৌসুমে কঙ্গনা সেন শর্মা আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিলেন। শক্তিশালী পারফরম্যান্সের মাধ্যমে এ বছর সেরা পাঁচ অভিনেত্রীর তালিকায় কঙ্গনাকে বিচারে রাখতেই হচ্ছে। এ ছাড়া লাস্ট স্টোরিজ সিনেমার চারটি গল্পের একটি পরিচালনা করেছেন কঙ্গনা। তাঁর পরিচালিত গল্পে উঠে এসেছে যৌনতা সম্পর্কে নারীদের দৃষ্টিভঙ্গি ও যৌন তৃপ্তির অধ্যায়। এতে অভিনয় করেছেন তিলোত্তমা সোম ও অম্রুতা সুবাস। তাই অভিনয় ও পরিচালনা, উভয় ক্ষেত্রেই বছরজুড়ে আলোচিত ছিলেন কঙ্গনা।

মোনা সিং : এ বছর ‘কালা পানি’ ছিল তুমুল আলোচিত একটি সিরিজ। চমৎকার গল্পে নির্মিত সিরিজটি দর্শকদের মাঝেও ব্যাপক সাড়া ফেলেছে। আর সিরিজে একজন চিকিৎসক ও গবেষক ডক্টর সৌদামিনী সিংয়ের চরিত্রে অভিনয় করে এই বছর পর্দায় সবচেয়ে আকর্ষণীয় নারী চরিত্রগুলোর মধ্যে একজন ছিলেন মোনা সিং। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের চিফ মেডিক্যাল অফিসার ডক্টর সৌদামিনী সিং নিজের গবেষণার জন্য প্রাণ হারান। প্রথম সিজনে মোনা সিংয়ের চরিত্রটি কম সময়ের জন্য পর্দায় থাকলেও বেশ শক্তিশালী প্রভাব ফেলে গেছে দর্শকদের মাঝে। সিরিজটির দ্বিতীয় সিজন আসছে শিগগিরই। সিরিজটির সফলতার পর অনেক দর্শক ও অনুরাগী এই সিরিজে মোনার ডক্টর সৌদামিনী সিং চরিত্রটির একটি আলাদা স্পিনঅফ সিরিজ তৈরির আহ্বানও জানান। এর মাধ্যমেই প্রমাণ হয়, দর্শক হৃদয়ে বেশ গভীর ছাপ ফেলতে সক্ষম হয়েছেন মোনা সিং।

ডিম্পল কাপাডিয়া : এ বছর অন্যতম আলোচিত ও ভিন্নধর্মী কনসেপ্টের সিরিজ সাস, বাহু অউর ফ্লেমিংগো বেশ সাড়া ফেলেছে। এতে একজন নারীপ্রধানের ভূমিকায় অভিনয় করেছেন ডিম্পল কাপাডিয়া, যিনি রানী কো-অপারেটিভ নামে একটি টেক্সটাইল ও জারি-বুটি কম্পানির আড়ালে একটি মারাত্মক ড্রাগ কার্টেল চালান। সিরিজটিতে দুর্দান্ত অভিনয় করেছেন ডিম্পল কাপাডিয়া। দর্শকদের মতে, চোখ দিয়েই ডিম্পল যে অভিব্যক্তি প্রকাশ করেন এই বয়সে, অনেক অভিনেত্রী সেই স্তরে এখনো পৌঁছতে পারেননি। আর এই সিরিজেও নিজের চিরচেনা ছন্দেই ছিলেন ডিম্পল। ৬৬ বছর বয়সী কাপাডিয়া অনায়াসে বন্দুক চালান, গ্যাংস্টার রাজত্ব নিয়ন্ত্রণ করেন, মার্ক বেনিংটনের ডোঞ্জের সঙ্গে রোমান্স করেন। সিরিজে তিনি একজন মা এবং রানী, উভয় অংশেই অনবদ্য ছিলেন। বছরের সেরা নারী পারফরম্যান্সে তাই ডিম্পল কাপাডিয়াকে না রাখার সুযোগ নেই।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024