শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মারা যাওয়ার পরও এমপি হলেন তিনি!

ইরাকের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দুই মাস আগে মারা যাওয়া এক ইরাকি নারী দেশটির সংসদ নির্বাচনে জয়ী হয়েছেন।

বাগদাদের একটি আসন থেকে জয়ী হয়েছেন গত আগস্টে মারা যাওয়া ওই প্রার্থী। তার নাম আনসাম ম্যানুয়েল ইস্কান্দার। তিনি একজন স্বতন্ত্র প্রার্থী ছিলেন। গত সপ্তাহে অনুষ্ঠিত হওয়া ওই নির্বাচনে তিনি পান ২ হাজার ৩৯৭টি ভোট। দেশটির খ্রিস্টান সম্প্রদায়ের জন্য বরাদ্দকৃত ৫টি আসনের মধ্যে একটিতে তার এ জয় আসে।

ইস্কান্দারের ফেসবুক পেইজে তার পরিবারের পোস্ট করা একটি স্ট্যাটাসে নিশ্চিত করা হয় যে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ আগস্ট মারা গেছেন।

পরিবার জানিয়েছে যে, কিছু ভোটার তার মৃত্যুর কথা জানে না এবং তাকে ভোট দিয়েছে। তিনি নির্বাচিত হয়েছিলেন কারণ নির্বাচনী মাঠে সে প্রভাব ফেলতে পেরেছিল। এবং তিনি মানবতা ও তরুণদের পক্ষে অবস্থানের কারণেই তার এমন ফলাফল এসেছে।

দুই মাস আগে মারা গেলেও নির্বাচনে তাকে প্রতিদ্বন্দ্বী হিসেবে রাখা এবং জয়ে অনেক সামাজিক মাধ্যম ব্যবহারকারী তাদের ক্ষোভ প্রকাশ করেছেন। অনেকেই লিখেছেন, ইস্কান্দারকে ‘অমর’ করে রাখতেই তাকে নির্বাচনে রাখা হয়েছে এবং তাদের বিশ্বাস, তারা যদি তাকে ভোটে না রাখত, তবে তাদের ভোটগুলো বৃথা যেত।

রেকর্ড কম ভোটার উপস্থিতিতে গত রবিবার ইরাকে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে ভোট পড়েছে মাত্র ৪১ শতাংশ। এ নির্বাচনে শিয়া ধর্মীয় নেতা মোকতাদা আল-সদরের দল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে পার্লামেন্ট স্পিকার মোহাম্মদ আল-হালবোসির তাকাদ্দুম ব্লক এবং সাবেক প্রধানমন্ত্রী নুরি আল-মালিকির স্টেট অব ল ব্লক হয়েছে তৃতীয়।

মন্ত্রিপরিষদ সচিবালয়ের ঘোষণা অনুযায়ী, সারা ইরাকের সংসদ নির্বাচনে ৯৭ জন নারী জয়ী হয়েছেন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024