শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মিশিগানে করোনাভাইরাস কেড়ে নিল ১৩৭ জনের প্রাণ

যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যে প্রতিদিনই অস্বাভাবিক হারে বাড়ছে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা। প্রাণঘাতী করোনার থাবায় শুধু পাঁচ দিনের মধ্যে নিভে গেছে ১৩৭ জনের প্রাণ। আর আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৩২৯ জন। প্রতিদিন গড়ে ৫ হাজার ৬৬ জন আক্রান্ত হয়েছেন। ২০২০ সালের মার্চ মাসে মহামারী শুরু হওয়ার পর থেকে কোভিড-১৯ এ রাজ্যের মোট ১,৩০১,৫৯৩ জন সংক্রমিত এবং ২৩,৭৩২ জনের মৃত্যু হয়েছে।

রাজ্যে গত সোমবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া প্রাপ্তবয়স্কদের একটি নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। এর আগে একদিনে এত সংখ্যক ভর্তির ঘটনা ঘটেনি। একদিনে ৪,১৮১ জন ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, যা মহামারী শুরু হবার পর থেকে সবচেয়ে বেশি।

সমস্ত হাসপাতালের রোগীর শয্যা ৮৫% এবং সমস্ত নিবিড় পরিচর্যা ইউনিট (আইসিইউ) শয্যাগুলির ৮৫% এরও বেশি বর্তমানে পূর্ণ হয়ে গেছে। ১৯ সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ছে এবং মিশিগানে দেশে সবচেয়ে বেশি আক্রান্ত এবং সর্বোচ্চ ইনপেশেন্ট বেড ব্যবহার অব্যাহত রয়েছে। সর্বশেষ রাষ্ট্রীয় তথ্য অনুসারে, নয়টি হাসপাতাল ১০০% পূর্ণ হয়ে গেছে। এর মধ্যে রয়েছে অ্যাসেনশন স্ট্যান্ডিশ, ব্রনসন সাউথ হ্যাভেন, ডেট্রয়েট রিসিভিং হাসপাতাল, আলমার মিডমিশিগান মেডিকেল সেন্টার, প্রোমেডিকা কোল্ডওয়াটার, প্রোমেডিকা মনরো, হেস্টিংসে স্পেকট্রাম হেলথ, অ্যান আরবার এবং লিভিংস্টন সেন্ট জোসেফ মার্সি। আরও ২২টি হাসপাতাল ৯০% পূর্ণ।

রাজ্য স্বাস্থ্য বিভাগের তথ্য অনুসারে, কোভিড-১৯ রোগীদের বেশিরভাগই টিকাবিহীন। গত ৩০ দিনের তথ্যে (অক্টোবর – ১২ নভেম্বর), ৭২%, ক্ষেত্র বিশেষে ৭১% হাসপাতালে ভর্তি এবং ৭৫% মৃত্যু এমন ব্যক্তিদের মধ্যে যারা সম্পূর্ণরূপে টিকা পাননি। মিশিগানের স্বাস্থ্য ও মানবসেবা বিভাগ নভেম্বরের শুরুতে একটি পরামর্শ জারি করেছিল যাতে লোকেদের টিকা দেওয়ার অবস্থা নির্বিশেষে ইনডোর সমাবেশে মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা কার্যকর থাকবে। রাজ্যটি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিকে নীতি আরোপ করার জন্য উৎসাহিত করেছে যাতে কর্মচারী সহ প্রবেশকারী সকল ব্যক্তিরা মাস্ক পরেন এবং সম্পূর্ণভাবে টিকা পাননি বা যারা ইমিউনো কমপ্রোমাইজড তারা বড় ভিড় বা জমায়েত এড়াতে পরামর্শ দেয়া হয়েছে।

বিউমন্ট হেলথের সংক্রামক রোগ গবেষণার পরিচালক ডঃ ম্যাথিউ সিমস, বলেছেন, “গত কয়েক দিনে সংখ্যাগুলি বেড়েছে। আর এই রোগীরা বেশিরভাগই টিকাবিহীন। বিউমন্ট হলো রাজ্যের বৃহত্তম স্বাস্থ্য ব্যবস্থা এবং মিশিগানের সর্বাধিক কোভিড-১৯ রোগীদের চিকিৎসা করছে। আটটি হাসপাতালে ৫৬২ জন, যা ক্ষমতার ৭০% এর উপরে। আমি নিশ্চিত যে থ্যাঙ্কসগিভিং সম্ভবত এটিকে আরও সর্বাধিক করতে সহায়তা করেছে। তাই আমরা উদ্বিগ্ন।”

রাজ্যের সর্বশেষ হাসপাতালের তথ্য অনুসারে, রাজ্যব্যাপী হাসপাতালে ভর্তি রোগীদের প্রায় ২৩% কোভিড পজিটিভ। সোমবার পর্যন্ত, ৪,১৮১ জন প্রাপ্তবয়স্ক এবং ৪৮ জন শিশু পজিটিভ হয়ে হাসপাতালে ভর্তি। আরও ২০৫ জন প্রাপ্তবয়স্ক এবং ১৩৯ জন শিশু সন্দেহজনক হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। রাজ্যের তথ্য অনুসারে প্রায় ৯১৭ রোগী আইসিইউতে রয়েছে এবং প্রায় ৫৫৭ জন ভেন্টিলেটরে রয়েছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024