শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের ভবিষ্যত নিয়ে ‘উদ্বিগ্ন’ জর্জ ডব্লিউ বুশ

৯/১১ হামলার সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছিলেন জর্জ ডব্লিউ বুশ। আজ মার্কিন নাগরিকদের মধ্যে বাড়তে থাকা অনৈক্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

শনিবার ৯/১১ হামলার ২০ বছর পূর্তিতে পেনসিলভানিয়ার শাঙ্কসভিলে আয়োজিত স্মরণসভায় অংশ নিয়ে বুশ বলেন, যখন আমেরিকানদের ঐক্যের বিষয়টি সামনে আসে, সেইদিনগুলো থেকে আমরা অনেক দূরে আছি মনে হয়।

তিনি বলেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার পর আমেরিকার জনগণের মধ্যে যে ঐক্য দেখা গিয়েছিল, একই ঐক্য নিয়ে দেশকে এগিয়ে নিতে হবে। তবে ভয় ও অস্থিরতা আমাদের জনগণকে এক হওয়া থেকে দূরে সরিয়ে দিয়েছে, যা আমেরিকার ভবিষ্যতের জন্য খারাপ।

২০০১ সালের ১১ সেপ্টেম্বরের পর আমেরিকার লোকজন হাতে হাত ধরে পরিস্থিতি মোকাবিলা করেছিল। তবে কোনো বিভক্তিই ১১ সেপ্টেম্বরে নিহত মানুষের ত্যাগের ঘটনাকে ম্লান করতে পারেনি বলে উল্লেখ করেন বুশ।

সেদিনের সন্ত্রাসী হামলায় নিহতদের পরিবারের উদ্দেশে বুশ বলেন, ‘আমরা আপনাদের দুঃখ বুঝি এবং আমরা তাদের সম্মান জানাতে চাই যাদেরকে আপনারা দীর্ঘদিন ভালেবেসে যাচ্ছেন।

বক্তব্যে চরমপন্থীদের চেতনার সঙ্গে প্রতিনিয়ত লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানান সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্ক-এর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান নিয়ে হামলা চালায় জঙ্গি গোষ্ঠী আল কায়েদা। হামলা চালানো হয় মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনেও। ওইদিন প্রাণ হারান প্রায় ৩ হাজার মানুষ। যা বিশ্ববাসীর কাছে ৯/১১ হিসেবে জায়গা করে নিয়েছে।

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

All Rights Reserved ©2024