সিলেটে কাল থেকে পরিবহণ ধর্মঘট

শিব্বির আহমদঃ চার দফা দাবিতে আগামীকাল মঙ্গলবার (২২ মার্চ) ভোর ৬টা থেকে সিলেটে পরিবহন শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছেন। শনিবার (১৯ মার্চ) জরুরি সভা ডেকে কর্মসূচির ঘোষণা দেয় সিলেট জেলা বাস, মিনিবাস, কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন।

তাদের চার দাবি হলো- সড়ক দুর্ঘটনাজনিত মামলায় ৩০৪ (খ) ধারায় চালককে জামিন দিতে হবে, ড্রাইভিং লাইসেন্স নবায়নে ডোপ টেস্ট বাতিল করতে হবে, নতুন ও নবায়ন ড্রাইভিং লাইসেন্স দ্রুত সময়ে দিতে হবে, একইসঙ্গে পুরান লাইসেন্স নবায়নের জন্য বন্ধ থাকা ফিঙার নেওয়া পুনরায় চালু করতে হবে এবং সরকারি খাস জমিতে গাড়ি পার্কিং করতে দিতে হবে। পার্কিং এবং রেকারিং মামলা বন্ধ করতে হবে।

সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর রাজন দাবি করেন, ‘বাধ্য হয়ে শ্রমিকরা কর্মবিরতিতে যাচ্ছেন। গত ২৬ ফেব্রুয়ারি এই দাবিগুলো বাস্তায়বায়নে সিলেটের কদমতলী টার্মিনাল এলাকাসহ জেলার বিভিন্ন স্থানে ৭০টি মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ ছাড়া ৫ মার্চ জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট দফতরে একই দাবিতে স্মারকলিপি দেওয়া হয়। সেই স্মারকলিপিতে ২০ মার্চের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে ২১ মার্চ থেকে কঠোর কর্মসূচির হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল।’

তিনি বলেন, ‘পরিবহন শ্রমিকরা অধিকার প্রতিষ্ঠার বৃহত্তর স্বার্থে সিলেট জেলায় আগামী মঙ্গলবার ভোর ৬টা থেকে কর্মবিরতি পালন করবেন। মঙ্গলবার থেকে সিলেটে কোনও পরিবহন শ্রমিক কাজে যোগ দেবে না, গাড়ি চালাবে না। দাবি মানা না হলে পরে সিলেট বিভাগের সব পরিবহন শ্রমিক সংগঠনকে সঙ্গে নিয়ে বিভাগব্যাপী কঠোর থেকে কঠোরতর কর্মসূচি দেওয়া হবে।