মিশিগানে শুরু হচ্ছে নর্থ আমেরিকান বাংলাদেশি দলগত টেবিল টেনিস প্রতিযোগিতা

নিজস্ব ডেস্কঃ মিশিগানে অবস্থিত বাংলাদেশি-আমেরিকান টেবিল টেনিস খেলোয়াড়দের আয়োজনে মিশিগান স্টেটের নোভাই শহরে ১১ জুন (শনিবার) প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে নর্থ আমেরিকান বাংলাদেশি দলগত টেবিল টেনিস প্রতিযোগিতা ২০২২।

এ উপলক্ষে স্থানীয় সময় রবিবার অঙ্গরাজ্যটির হ্যামট্রামিক শহরের আলাউদ্দিন রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলন অনুষ্টিত হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মিশিগানের স্পার্ক এরিনা নোভাই শহরে ম্যাচগুলো হবে। উক্ত প্রতিযোগিতায় আমেরিকার শিকাগো, ডেট্রয়েট, নিউইয়র্ক সিটি এবং কানাডার টরেন্টো শহরে বসবাসরত বাংলাদেশি টেবিল টেনিস খেলোয়াড়রা দলগতভাবে অংশগ্রহণ করবেন।প্রতিযোগিতার ভেন্যু ৪২৭৭৫ নাইন মাইল রোড স্পার্ক এরিনা,মিশিগান,আমেরিকা।

 

মিশিগানসহ অন্যান্য অঙ্গরাজ্য থেকে আসা ১২টি দল নিয়ে এ টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে। টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া ১২ টি দল হলো টাইটানস (নিউইয়র্ক), আইলো (শিকাগো), কেজুয়ালস(শিকাগো), লুপারস (টরেন্টো), প্যাডলারস (টরেন্টো), টেনারজি (টরেন্টো), স্মেশার (টরেন্টো), ফ্লিকারস (টরেন্টো), বেঙ্গলস(ডেট্রয়েট), মাস্কেটিয়ারস(ডেট্রয়েট), হিরোস (ডেট্রয়েট),ও ওয়ারিঅরস (ডেট্রয়েট)।

শিকাগো থেকে ২ টি, ডেট্রয়েট থেকে ৪ টি, নিউইয়র্ক সিটি থেকে ১টি টরেন্টো থেকে ৫টি মোট ১২টি টেবিল টেনিস দল অংশগ্রহণ করবে।প্রতিটি দলে ৩ জন থেকে ৪ জন খেলোয়াড় থাকবে। প্রতিটি দলগত খেলায় ৪টি একক এবং ১টি দ্বৈত ম্যাচ থাকবে। একটি দলের সর্বোচ্চ ৪ জন এবং সর্বনিম্ন ৩ জন খেলোয়াড় খেলতে পারবে।

টুর্নামেন্টে অংশগ্রহণকারী প্রতিটি দলকে প্রাথমিকভাবে ৪টি গ্রুপে ভাগ করা হবে এবং প্রতিটি গ্রুপ থেকে ২টি দল পরবর্তী রাউন্ডে (কোয়ার্টার-ফাইনাল) উত্তীর্ণ হবে, তারপর যথাক্রমে সেমিফাইনাল এবং ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।

অংশগ্রহণকারীদের মধ্যে উল্লেখযোগ্য খেলোয়াড়বৃন্দ হলেন, নিউইয়র্ক সিটিঃ মোকাররম – বাংলাদেশ জাতীয় দল এবং বাংলাদেশ বিমান দলের প্রাক্তন খেলোয়াড়।
শিকাগোঃ জাকারিয়া- যশোর জেলা দলের প্রাক্তন খেলোয়াড়। ইকবাল- বুয়েট দলের প্রাক্তন খেলোয়াড়।
টরেন্টোঃ আসিফ- চট্টগ্রাম জেলা এবং জাবি দলের প্রাক্তন খেলোয়াড়। কামরুল/ তমাল বুয়েট দলের প্রাক্তন খেলোয়াড়।
ইশাম- মন্ট্রিয়ল এর যুব টেবিল টেনিস তারকা।
ডেট্রয়েটঃ জয়- রাজশাহী জেলা এবং রাবি দলের প্রাক্তন খেলোয়াড়। মোস্তফা/ফয়সাল/ ফরিদ/আলমগীর- বুয়েট দলের প্রাক্তন খেলোয়াড়।

টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক মিশিগানের পরিচিত মুখ রিয়েল এস্টেট এজেন্ট জনাব জাহেদ জিয়া ও তার সহধর্মিনী সালমা রহমান মুমু এবং তাদের ‘দা জিএস গ্রুপ’।এছাড়াও সহযোগিতা করছেন ক্রীড়া জগতের পরিচিত মুখ জনাব হাসান খান ও তার রেঁস্তোরা ‘রয়েল বেঙ্গল ইন্ডিয়ান কোজিন’।

টুর্নামেন্ট পরিচালনায় সম্প্রতি মারুফ মনওয়ার জয় কে আহবায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে । কমিটির অন্যান্য সদস্যবৃন্দ হলো জেনারেল মোটোর্স্ এর ইঞ্জিনারিং ম্যানেজার ফয়সাল সাঈদ, মোহাম্মদ আলমগীর হোসাইন, গোলাম মোস্তফা, ফরিদ চৌধুরী, সালাহউদ্দিন আজিজ, অনন্ত সাইফ, কে এফ পুলক এবং সৈয়দ আশররাফ।
স্থানীয় ভাবে আয়োজিত এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলের খেলোয়াড়দের জন্য রয়েছে দৃষ্টিনন্দন ট্রফি এবং ফাইনাল ম্যাচে দর্শকদের জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার।

সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে টুর্নামেন্টের বিস্তারিত সাংবাদিকদের কাছে তুলে ধরেন এবং টুর্নামেন্ট এর যাবতীয় বিষয় নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন টুর্নামেন্ট কমিটির মারুফ মনওয়ার জয়, ফয়সাল সায়ীদ ও সালাহউদ্দিন আজিজ। এছাড়াও আরো উপস্থিত ছিলেন এই টুর্নামেন্ট এর প্রধান পৃষ্ঠপোষক জনাব জাহেদ জিয়া, কমিউনিটির ক্রীড়া ব্যক্তিত্ব জনাব হাসান খান এবং বিশিষ্ট কমিউনিটি নেতা কাওসার খান ।