শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জীবিকা সংকটে কোম্পানীগঞ্জ: দিন দিন প্রবাসমুখী হচ্ছেন মানুষজন

সোহেল রানাঃ একজন প্রবাসীর ওপর ভর করে একটি পরিবার স্বপ্নের পসরা সাজায়। এপারে ভরসা করে ওপারে বুনতে থাকে স্বপ্নের জাল। অনেক পরিবার তিন-বেলা খাবারের জন্যও চেয়ে থাকে এই প্রবাসীর ওপর। হাজারও দায়িত্ব কাঁধে নিয়ে জন্মভূমি ও জননীকে ছেড়ে অচেনা অজানা দেশে পাড়ি জমায় হাজারও প্রবাসী। দিন দিন প্রবাসমুখী হচ্ছেন কোম্পানীগঞ্জের মানুষ । পাথর ও পর্যটন সমৃদ্ধ এলাকা হিসেবে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার খ্যাতি রয়েছে।

কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ, শারফিন ও উৎমা নামে তিনটি বৃহৎ পাথর কোয়ারি রয়েছে। রয়েছে  ভোলাগঞ্জ সাদা পাথরের মতো গুরুত্বপূর্ণ পর্যটন যা কোম্পানীগঞ্জ উপজেলার ভারতের মেঘলয়ের পাদদেশে ভোলাগঞ্জ জিরো পয়েন্ট অবস্থিত।  দীর্ঘদিন থেকে পরিবেশ দূষণ ও সরকারি বিভিন্ন নিষেধাজ্ঞা থাকার কারণে ভোলাগঞ্জ ও শারফিন পাথর কোয়ারি বন্ধ রয়েছে,তবে উৎমা মাঝেমধ্যে লিজ হয়।

গেল দুই বছর মহামারী করোনার প্রভাবে এলাকার ছোট বড় ব্যবসায়িরা লোকসানের মুখে। পাথর কোয়ারি বন্ধ ও করোনার থাবা দুই কারনে এলাকার শ্রমিক, শিক্ষিত বেকার যুবক ও ব্যবসায়িরা কাজের অভাবে দিশেহারা হয়ে পড়েছে। নিরুপায় হয়ে তাড়া ভিটা-জমি বিক্রি করে প্রবাসে পাড়ি দিচ্ছে কাজের সন্ধানে।

এরমধ্যে কেউ যাচ্ছে সৌদি আরব,আরব আমিরাতের দুবাই, ওমান,বাহরাইন ও কাতার আবার কেউ যাচ্ছে স্বপ্নের ইউরোপ। ইউরোপীয় দেশের মধ্যে অধিকাংশ যাচ্ছে স্টুডেন্ট ভিসায় যুক্তরাজ্যের লন্ডনে, যুক্তরাষ্ট্রে,কানাডায় ও অবৈধভাবে জীবনের ঝুঁকি নিয়ে নদী পথে ইতালি। গত ৬ মাসে প্রায় অর্ধশতাধিক যুবক ইতালির উদ্দেশ্য পাড়ি দিয়েছে। কিন্তু কেউ জীবনের ঝুঁকি নিয়ে ইতালি পৌছেছে আবার কেউ এখনও ইতালি যাবার প্রবেশপথ দেশ হিসেবে পরিচিত লিবিয়ায় আটকে আছে ইতালি যাবার অপেক্ষায়। কোম্পানীগঞ্জ উপজেলার  ইসলামপুর পশ্চিম ইউপির লম্বাকান্দি গ্রামের আব্দুর রহমানের ছেলে আঃ আজিজ (২৫) নদী পথে ট্রলারে ইতালি যাওয়ার সময় ট্রলার ডুবে মারা যায় । এভাবে জীবনের ঝুঁকি নিয়ে এখনও অনেক যুবক প্রস্তুতি নিচ্ছে ইতালি যাবার জন্য।

বর্তমানে ইতালি প্রবাসী আলী আহমদ নামের একজন যুবক মিশিগান প্রতিদিনকে জানান, নদী পথে জীবনের ঝুঁকি নিয়ে পরিবার পরিজন ছেড়ে  ইতালি এসেছি জীবিকার তাগিদে,কিন্তু নদী পথে এরকম ঝুঁকি জানলে আমি আসতাম না। অনেক কস্ট করে টাকা জোগাড় করে ও লোন নিয়ে এসেছি তাই ঝুঁকি জেনেও লিবিয়া থেকে ফিরে যাবার চিন্তা করিনি। যারা অবৈধভাবে নদী পথে ইতালি আসতে ইচ্ছুক আমার পরামর্শ থাকবে এভাবে না আসাটাই ভালো হবে।

আবু বক্কর নামের এক যুবক নদী পথে ইতালি যাবার জন্য বর্তমানে লিবিয়া আছে। তার বড় ভাই জালাল মিয়া জানান জমি বিক্রি করে ও অনেক কস্ট করে টাকা মিলিয়ে ইতালির উদ্দেশ্য পাঠিয়েছি,সে বর্তমানে লিবিয়াতে একটি আন্তজার্তিক মানবপাচারকারী চক্রের কাছে আটক আছে, ওই চক্র দুই লাখ টাকা চাঁদা দাবি করছে।আমরা গরীব মানুষ অনেক কস্ট করে তাকে পাঠিয়েছি এখন আবার মানবপাচারকারী চক্রের দাবি পূরণ করতে হবে খুবই টেনশনে আছি।

চাতলপাড় গ্রামের দুবাই প্রবাসী  কামাল মিয়া জানান, এলাকায় ব্যবসা না থাকায় একমাস হলো ভ্রমণ ভিসায় আরব আমিরাতের শহর দুবাই এসেছি। এসেই কাজের ভিসা লাগিয়েছি শীঘ্রই কাজ শুরু করবো। এভাবে প্রতিদিন কোম্পানীগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামের মানুষ জীবিকার তাগিদে সৌদিআরব,কাতার, দুবাই ও ওমানের উদ্দেশ্য পাড়ি দিচ্ছে। খোঁজ নেই জানা যায় সর্বশেষ ৬ মাসে প্রায় দুই হাজার লোক  কোম্পানীগঞ্জ থেকে বিদেশে পাড়ি দিয়েছে।

কোম্পানীগঞ্জ প্রবাসী কল্যাণ ট্রাস্টের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রুবেল আবিরের (ইতালি প্রবাসী) সাথে যোগাযোগ করলে তিনি জানান, এলাকায় পাথর কোয়ারি বন্ধ থাকায় ও করোনার প্রভাবে ব্যবসায় লোকসান হওয়ায় অনেকেই পাড়ি দিচ্ছে মধ্যেপ্রাচ্যে ও ইউরোপে।তবে নদী পথে ইতালি জীবনের ঝুঁকি থাকে। অনেক সময় আমরা  শুনি বিদেশে আসার আগে ও পরে অনেকেই দালালদের খপ্পরে পড়ে নিঃস্ব হয়ে গেসে। তাই সকলের সচেতন হয়ে বিদেশে আসা উচিত। এলাকার প্রবাসীরা যেকোন সহযোগিতায় আমাদের পাশে পাবে।

বাংলাদেশ মানবাধিকার কমিশন সিলেট উত্তর আঞ্চলিক  শাখার সভাপতি ওমর ফারুক জানান, প্রবাসীরা দেশের একটা গুরুত্বপূর্ণ অংশ। কোম্পানীগঞ্জ উপজেলার মানুষ পাথর ব্যবসার উপর নির্ভরশীল,পাথর উত্তোলন বন্ধ থাকায় অনেকেই প্রবাসমুখী হচ্ছে। পরিবার পরিজন ছেড়ে বিদেশে যারা যাচ্ছে তারা যেন কোনভাবেই হয়রানি শিকার না হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবী রইল।

প্রবাস জীবন কখনোই সুখকর হয় না। তবু মানুষ প্রবাসী হয়। পরিবারের মানুষগুলোকে একটু ভালো রাখার আশায়, এদের স্বপ্ন পূরণের দায়িত্ব নিয়ে পাড়ি জমায় প্রবাস নামের যন্ত্রণায়। নানামুখী কারণে প্রবাসী হওয়া এসব মানুষগুলোর কাঁধে একটি নয় দু’টি নয় গোটা পরিবারের স্বপ্ন পূরণের দায়িত্ব থাকে। কোম্পানীগঞ্জ উপজেলার বেশিরভাগ মানুষ পাথর ব্যবসার উপর নির্ভরশীল, পাথর উত্তোলন বন্ধ থাকায় অনেকেই প্রবাসমুখী হচ্ছেন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

All Rights Reserved ©2024