শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বের সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়

দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে সেরা এক হাজারে স্থান পাওয়ার মর্যাদা অর্জন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ২০১৬ সালের পর র‍্যাংকিংয়ে পিছিয়ে ১০০০-এর পরে স্থান হয় ঢাবির। সেখান থেকে সেরা এক হাজারের তালিকায় ঢুকতে পারেনি গত পাঁচ বছরে। পাঁচ বছর পর এবার তালিকায় ৮০১ থেকে ১০০০-এর মধ্যে স্থান করে নেয় বিশ্ববিদ্যালয়টি। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২২- এর এই তালিকা প্রকাশ করে।

এ বছর ৯৯টি দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে এক হাজার ৬৬২টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি। এতে দেশের তিনটি বিশ্ববিদ্যালয় স্থান পায়। বাকি দুই বিশ্ববিদ্যালয় হলো– প্রথমবারের মতো তালিকায় স্থান পাওয়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্ব র‌্যাংকিংয়ে ১০০১ থেকে ১২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে এই বিশ্ববিদ্যালয়টি। আর এবারের র‍্যাংকিংয়ে গত বারের চেয়ে ২০০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এবার বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১২০০ এর পরে।

টাইমস টাইম হায়ার এডুকেশনের র‍্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নতিতে উচ্ছ্বাস প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, যুক্তরাজ্যভিত্তিক গবেষণা সাময়িকীতে আমরা এক হাজারের তালিকায় স্থান পেয়েছে। এটা আমাদের জন্য আশার দিক। আমরা বিশ্ব র‍্যাংকিংয়ে আমাদের বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নয়ন ঘটানোর লক্ষ্যে আমরা উদ্যোগ নিয়েছি।

 

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

All Rights Reserved ©2024