করোনার নতুন ধরন ওমিক্রনে কানাডায় শনাক্ত ২

করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে শঙ্কা বাড়ছে। একের পর এক দেশে করোনার এই নতুন ধরন ছড়াচ্ছে।কানাডায় প্রথমবারের মতো করোনার ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে। দেশটির অন্টারিও প্রদেশে দুজনের শরীরে নতুন এ ধরনের উপস্থিতি মিলেছে। সংক্রমিত দুজনই সম্প্রতি নাইজেরিয়া থেকে এসেছিলেন। আজ সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, শরীরে ওমিক্রন ধরন মেলা দুজনই অন্টারিওর বাসিন্দা। শনাক্ত দুজনই আইসোলেশনে রয়েছেন। এক যৌথ বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিন এলিয়ট এবং স্বাস্থ্য বিভাগের প্রধান মেডিকেল অফিসার ডা. কাইরান মুর তথ্যটি নিশ্চিত করেছেন। এদিকে কানাডায় ঢোকার পর তাঁরা যাঁদের সংস্পর্শে এসেছিলেন, তাঁদেরও খোঁজ করা হচ্ছে।

বিবৃতিতে কানাডার স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশটিতে করোনার নতুন ধরন শনাক্তের খবর গতকালই তাঁর কাছে এসেছে। করোনা শনাক্তে পরীক্ষা ও নজরদারি চলছে। ধরেই নেওয়া হচ্ছে আরও অনেকের শরীরে ওমিক্রন ধরন মিলবে।

উল্লেখ্য, গত মঙ্গলবার দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন এই ধরন প্রথম শনাক্ত হয়। এ ছাড়া দক্ষিণ আফ্রিকা, ইসরায়েল, হংকং, বেলজিয়াম, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, চেক প্রজাতন্ত্র, অস্ট্রেলিয়া ও হংকংয়ে ধরনটির সন্ধান মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, করোনার অতিসংক্রামক ধরন ডেলটার চেয়েও বেশি সংক্রমণ ক্ষমতা ওমিক্রনের। প্রাথমিকভাবে করোনার নতুন এ ধরনটির বৈজ্ঞানিক নাম দেওয়া হয় বি.১. ১.৫২৯। পরে গত শুক্রবার এর নাম দেওয়া হয় ‘ওমিক্রন’।