‘পূর্বনাট’ এর উদ্যোগে স্বাস্থ্য বিষয়ক গল্প এবং কর্মশালা অনুষ্ঠিত

রাশিয়া খাতুনঃ সম্প্রতি পূর্বনাটের উদ্যোগে স্হানীয় স্মলহীথস্হ পূর্বনাট স্টুডিও তে অনুষ্ঠিত হলো স্বাস্থ্য বিষয়ক গল্প এবং কর্মশালা অনুষ্ঠান।

ব্যতিক্রমী এই অনুষ্ঠানে গতানুগতিকের বাহিরে সুন্দর ও শিক্ষনীয় অনেক বিষয় ছিল। পূর্ব নাটের সৈয়দা আর আলী’র প্রাণবন্ত উপস্হাপনায় সংগঠনের কার্যক্রম তুলে ধরে ভবিষ্যত পরিকল্পনা নিয়ে বিশদ আলোচনা করে পূর্বনাট সভাপতি মুরাদ খান বলেন,

আমাদের সংগঠন শুধু কালচারাল এক্টিবিটিজ নিয়ে সীমাবদ্ধ নয়।আমরা স্বাস্থ্য, শিক্ষা, সংস্কৃতি, পরিবেশ তথা কমিউনিটির উন্নয়নের পাশাপাশি সবকিছু নিয়ে কাজ করতে চাই। আর তাই ভবিষ্যতে পূর্বনাট পরিবেশবাদী সংগঠন ‘অমরাবতি’র সাথে অংশীদার হয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

স্বাস্থ্য বিষয়ক গল্পের অবতারণা করতে গিয়ে বিশিষ্ট কমিউনিটি নেতা ও মিডিয়া ব্যক্তিত্ব গোলাম মোস্তফা চৌধূরী যুবরাজ পূর্বনাটের বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে বলেন,

আজকের এই স্বাস্থ্য বিষয়ক গল্পের মূল সার্থকতার কথা বলতে গেলে বলতে হবে পূর্বনাটের কথা। এই সংগঠনের উদ্যোগে আমি প্রতিদিন দুই ঘন্টা করে হাঁটাহাটি করি,সাথে বিভিন্ন রকমের যোগব্যায়াম করি। যার ফলে আমার ডায়বেটিক অবিশ্বাস্য ভাবে কন্টল হওয়ার পাশাপাশি শারীরিক ও মানসিক ভাবে আমি খুবই স্বস্তি বোধ করছি। একই প্রক্রিয়ায় কথা বলতে গিয়ে বিশিষ্ট রাজনীতিবিদ ও কমিউনিটি নেতা ফয়জুর রহমান চৌধূরী এমবিই বলেন,

প্রতিদিন দুই ঘন্টা করে হাঁটার ফলে শরীর মন দুটোই খুব ভালো থাকে। তবে ডাইবেটিক সহ শারীরিক অবস্থা আরো ভালো করতে হলে গুরুত্ব দিতে হবে ডায়েটের উপর। ডায়টের কথা বলতে গিয়ে তিনি মজা করে বলেন, খাবারের পরিমাণ বড়কথা নয়, বড় কথা হলো খাবারের মেন্যু। এ তালিকায় আমরা সব সময় ভাতের প্রাধান্য দেই। এখন থেকে তা পরিবর্তন করে কাউকে ভাত নয় সব্জির দাওয়াত দিতে হবে।

অমরাবতির অন্যতম কর্ণধার মোঃ শেবুল চৌধূরী পূর্বনাটের ভূয়সী প্রশংসা করে পূর্বনাট প্রধান মুরাদ খানের সহিত ঐকমত পোষন করে বলেন, অমরাবতি পূর্বনাটের সহিত পার্টনার হয়ে কাজ আশা করছি। বাগান করার গুরুত্বের উপর আলোচনা করতে গিয়ে আরো বলেন, নিয়মিত বাগান করা, বাগান পরিচর্যা করা এক ধরনের ব্যায়াম । তাতে শরীর ও মন দুটো ভালো থাকে।মিসেস রওশন ফয়েজ চৌধূরী প্রতিদিনের হাঁটার উপকারীতার কথা বলতে গিয়ে মজা করে বলেন, আমার হাঁটা ও হয় আবার টুকটাক বাজার হয়, এতে শরীর ও মন আরো ভালো থাকে।

অমরাবতির আরেক কর্ণধার ও মিডিয়া ব্যক্তিত্ব রাশিয়া খাতুন বলেন, স্বাস্থ্য সুরক্ষায় বাগান করার বিকল্প নেই ।এ ব্যাপারে অমরাবতির বাগান বিলাসীদের বিভিন্ন কার্যক্রমের সুফল তুলে ধরে বলেন, গার্ডেনিং করা শরীরের জন্য একটি বড় ব্যায়াম। এ ছাড়া বিষয়ক গল্প নিয়ে অন্যান্যদের মধ্যে আরো কথা বলেন, মিসেস সাবিহা চৌধূরী, মিসেস নাজমা খালেক প্রমুখ।

দ্বিতীয় পর্বে ছিল স্বাস্থ্য বিষয়ক কর্মশালা ।বিশিষ্ট চিকিৎসক ডাঃ আব্দুল খালিক প্রজেক্টারের মাধ্যমে স্থির চিত্র প্রদর্শন সহ কর্মশালা পরিচালনা মাধ্যমে স্বাস্থ্য সম্পর্কিত তথ্য নিয়ে বেশ আলোচনা করেন।

 

অনুষ্ঠানে এক পর্যায়ে পূর্ব নাটের সাধারণ সম্পাদক জেবতিক রাজিব সংক্ষিপ্ত বক্তব্যের পর পর্বনাটের অন্যান্য সদস্য তথা জাহেদ খান, সুমিতা খান, আবু হায়দার চৌধূরী সুইট, ফাতেমা শামিম চৌধূরী সুইট সহ পূর্বনাটের শিশুশিল্পীদের ও পরিচয় করিয়ে দেন। পরিশেষে ভালবাসা দিবস স্মরণে উপস্থিত সবাইকে উপহার হিসেবে ভালবাসার প্রতিক গোলাপ ফুলের তোড়া দিয়ে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। সব শেষে স্বাস্থ্যকর খাবার পরিবেশন করা হয় ।