মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশি চায়ের কেজি ১৬ কোটি টাকা, স্বাদ নিলেন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বের সবচেয়ে দামি চা উৎপাদিত হয় বাংলাদেশের সিলেটে, নাম ‘দ্য গোল্ডেন বেঙ্গল’। অসাধারণ স্বাদের এই চা চলতি বছরের মে মাসে বাজারে আসছে। প্রতি কেজি চায়ের দাম পড়বে ১৪ লাখ পাউন্ড, দেশীয় মুদ্রায় ১৬ কোটি টাকা।

এই চায়ের নামে বাংলাদেশের জাতীয় সঙ্গীতকে বেছে নিয়েছেন উৎপাদনকারী প্রতিষ্ঠান লন্ডন টি এক্সচেঞ্জের স্বত্বাধিকারী অলিউর রহমান। সম্প্রতি গোল্ডেন বেঙ্গল নিয়ে ভারতের এবিপি আনন্দের একটি প্রতিবেদন ব্যাপক আলোড়ন তৈরি করে। এবার এই চায়ের স্বাদ নিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

এছাড়া শনিবার লন্ডন টি এক্সচেঞ্জের ফেসবুক পেইজেও একটি ভিডিও পোস্ট করে লেখা হয়ঃ

“গতকাল আমরা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে চা পরিবেশন করতে পেরে সম্মানিত বোধ করছি। তিনি বিশ্বের সবচেয়ে দামি চা ‘গোল্ডেন বেঙ্গল টি’র স্বাদ নেওয়ার সুযোগ পেয়েছিলেন। চমৎকার এই চা ২০২২ সালের মে মাসে বিক্রি করা শুরু হবে এই ঘোষণা দিতে পেরে আমরা খুবই উত্তেজিত”।

চা পান করে পররাষ্ট্রমন্ত্রীকে বলতে শোনা যায় “আপনিতো মার্কেটিং গুরু…এই চায়ের চমৎকার সুবাস রয়েছে”।

জানা গেছে, প্রকারে ব্ল্যাক টি হলেও স্বচ্ছ পেয়ালায় পরিবেশন করলে এই চা সোনালি বর্ণ ধারণ করবে। বিশেষ প্রক্রিয়ায় উৎপাদিত এই চা প্রস্তুত করতে সময় লেগেছে প্রায় সাড়ে চার বছর। আর, ৯০০ কেজি উৎপাদিত চা থেকে মাত্র এক কেজি চা পাতা বাছাই করা হয়েছিল যার প্রতি পাতায় রয়েছে ২৪ ক্যারেট সোনার প্রলেপ।

এর আগে অলিউর রহমান আশা প্রকাশ করে বলেছিলেন, “নোবেল বিজয়ীদের এই চা পাতা উপহার দিতে পারবো বলে আশা করছি”।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

All Rights Reserved ©2024