বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আমার স্বপ্ন যাত্রা

লাভলী দেবঃ আমরা যদি একটু চিন্তা করে দেখি, যে মানুষটি আজ বেঁচে আছে, সে কোনো না কোনোভাবে একটি বা একাধিক স্বপ্ন সামনে রেখেই বেঁচে আছে। তার কারণ, স্বপ্ন দেখতে হয়, স্বপ্ন লালন করতে হয়, স্বপ্ন দেখাতে হয়। যে স্বপ্ন দেখে না, সে মৃত মানুষতুল্য! এই পৃথিবীতে আনন্দময় জীবন যাপন করার জন্য নয়! আর সে স্বপ্নই পূরণ হয়, যদি কেউ তা হৃদয়ে লালন করে।

আমার স্বপ্ন ছিলো মুজিব শতবর্ষে সিলেটের ১০০ লোকগান রেকর্ড করার। সেই পথে যাত্রাও শুরু করেছিলাম। কিন্তু করোনা মহামারীর কারেনি সেটি পূর্ণতা পায়নি। স্পনসর না পেলেও নিজের মতো করে ১৫/২০ টা গান রেকর্ড করেছি। তবে, আমার সেই স্বপ্ন আজ ভিন্নভাবে বাস্তবায়িত হতে চলেছে। সিলেট অঞ্চলের শতগান রেকর্ড করার স্বপ্নটি বাস্তবায়ন করতে চলেছে চ্যানেল ম্যাট।

আমি শতগান রেকর্ডের ইচ্ছের ইচ্ছের কথা সংগীতপ্রেমী অনেকের সাথেই শেয়ার করেছিলাম। বৃহত্তর সিলেটে অনেক অনেক সাধক, কবি, বাউলদের জন্ম; তাই তাদের গান যেনও সঠিক কথা ও সুরে উনাদের নিজ নামেই প্রচার করা যায় সেটিই ছিলো মূল লক্ষ্য।

যেখানে গানের সঠিক গীতিকার ও সুরকার এবং প্রথম যিনি গেয়েছিলেন তার নাম থাকবে। তাহলে বিকৃতি ঘটবেনা। আমার এই ইচ্ছে বাস্তবায়নে এগিয়ে আসে ‘চ্যানেল ম্যাট Channel MAT’।

এই ইউটিউব চ্যানেলের স্বত্তাধিকারী আবু তৌহিদ ও সংগীত পরিচালক সুমন রেজা আন্তরিকতার সাথে সম্মত হন শতগান রেকর্ডে। ইউটিউবে প্রচার করার জন্য গান এর গীতিকার সুরকারসহ বিভিন্ন রকম অফিসিয়াল অনুমতি দরকার হয়। মানতে হয়, প্রতিটি ক্ষেত্রে নিয়ম নীতি। চ্যানেল ম্যাট এসব ক্ষেত্রে বদ্ধ পরিকর হওয়ায় কর্ম সম্পাদনের যাত্রা শুরু করতে কোনো প্রতিবন্ধকতা তৈরি হয়নি।

সংশ্লিষ্টদের কাছ থেকে অনুমতি নিয়ে, চুক্তি সম্পাদকন করে আমরা প্রথম ধাপে ১৪ টি গান নির্বাচন করেছি, প্রচারের জন্য। আর গানের জন্য বেছে নিয়েছি সিলেটের নবীন শিল্পীদেরকে। প্রাধান্য দিয়েছি তাদেরকে যারা রেডিও এবং টেলিভিশনের তালিকাভুক্ত নয়, অথচ ভালো গান গায়। তাদেরকে যুক্ত করার কারন, একই সাথে যেনও এদের প্রতিভাকে সামনে নিয়ে আসা যায়।

মিডিয়াতে ক্যারিয়ার শুরুর ক্ষেত্রে নারীদেরকে অনেক কাঠখড় পোহাতে হয়। আমি যেহেতু নারী সে কারনেই শুরুতেই নারী শিল্পীদের নিয়ে কাজ করার সিদ্ধান্ত নিই। ম্যাট কতৃপক্ষ আমার সাথে একমত হওয়ায় স্বপ্ন বাস্তবায়ন হয়েছে সহজতর।
আনন্দের সাথে জানাচ্ছি যে, ইংরেজি নববর্ষের প্রথম দিনে আমার প্রিয় জন্মস্থান সিলেট থেকে এই গানযাত্রা শুরু করার সকল প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি।

নবাগতদের কাছে আমার যে প্রত্যাশা ছিলো তা তারা শুধু পুরণই করেনি, স্বপ্ন পুরণে অদম্য ইচ্ছে দেখিয়ে প্রমান করেছে সুযোগ পেলে তারাও জয় করতে পারবে মানুষের মন। মেয়েরা খুব ভালো গেয়েছে। আশাকরি ভিডিও চিত্রায়ণও ভালো হবে। কারন ম্যাট, কোয়ালিটির ব্যাপারে কখনও আপোষ করেনা।

আমার একটি অনুরোধ আছে সংগীত অনুরাগীসহ সকলের কাছে। সেটি হচ্ছে, আমাদের সম্পদ লোকগানকে সংগ্রহ করে রেকর্ড করে রাখার ব্যাপারে। আসুন সবাই মিলে সেই চেষ্টা করি। নতুনদের উৎসাহিত করি। তাহলে পরের প্রজন্ম সঠিক বানী ও সুরে গানগুলো গাইতে পারবে। তারা আমাদের দেখিয়ে দেয়া পথে এগিয়ে যাবে। আর এরই মাধ্যমে সমৃদ্ধ থেকে সমৃদ্ধতর হবে আমাদের লোকগানের ভান্ডার।

আমার এই ক্ষুদ্র প্রয়াসটি জন্মমাটির ঋণ শোধ করার কিঞ্চিৎ চেষ্টা মাত্র। শুরুটা করলাম, জানি না শেষটা করে যেতে পারব কি-না। তবে, শুরু করলে শেষ হয়, সেটা জানি। বাংলার লোকগানকে এগিয়ে নিয়ে যাবার ক্ষেত্রে যদি আমার এই প্রচেষ্টা এতটুকু হলেও কাজে লাগে তাতেই স্বার্থক হবে শ্রম।

আমার স্বপ্ন পুরণের সহযাত্রী হওয়ায় চ্যানেল ম্যাটের কর্ণধার আবু তৌহিদ এবং সুমন রেজার প্রতি জানাচ্ছি অশেষ কৃতজ্ঞতা। এই অভিযাত্রায় পাশে চাই সকলকে।

(এই পর্যন্ত আমরা প্রায় ২০ টি গান, আরও ১৮ টা ধামাইল নাচ, সদর সিলেট, হবিগঞ্জ ও সুনামগঞ্জ গিয়ে ধারন করে এনেছি)https://youtube.com/c/ChannelMATChannelMAT *চ্যানেল ম্যাটের সঙ্গে থেকে গানগুলো শুনার আমন্ত্রণ রইলো সকলের প্রতি। তাহলেই পূর্ণতা পাবে আমাদের উদ্দেশ্য।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

All Rights Reserved ©2024