মিশিগানে পঞ্চম সামরিক মেডিকেল টিম পাঠানো হচ্ছে

ফারজানা চৌধুরীঃ মার্কিন সামরিক বাহিনী থেকে পঞ্চম ৩০ সদস্যের মেডিকেল টিম মিশিগানে মোতায়েন করা হচ্ছে। কারণ রাজ্যের চতুর্থ সংক্রমণের মধ্যে হাসপাতালগুলি রেকর্ড-উচ্চ সংখ্যক কোভিড-১৯ রোগীর সাথে লড়াই করছে।

মিশিগান ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস শুক্রবার জানিয়েছে, গভর্নরের অনুরোধে, দুই সপ্তাহর জন্য একটি ৩০-সদস্যের বেসামরিক দুর্যোগ সহায়তা টিম মিশিগান আসছেন এবং ১০ জানুয়ারী (সোমবার) থেকে তারা হেনরি ফোর্ড ওয়ায়ানডোট হাসপাতালে রোগীদের চিকিৎসা শুরু করবেন। দলটিতে চিকিৎসক, জরুরী বিভাগ এবং নিবিড় পরিচর্যা নার্স, প্যারামেডিকস, ফার্মাসিস্ট, লজিস্টিক এবং সাপ্লাই চেইন কর্মী অন্তর্ভুক্ত রয়েছেন।

হেলথকেয়ার অপারেশনের প্রেসিডেন্ট এবং হেনরি ফোর্ড হেলথ সিস্টেমের চিফ অপারেটিং অফিসার বব রিনি বলেছেন, “করোনা যুদ্ধে আমাদের দলের সদস্যরা ক্লান্ত হয়ে গেছেন, মানসিক এবং শারীরিকভাবে তারা নিঃশেষিত। হেনরি ফোর্ড ওয়ায়ানডোট হাসপাতালে আমাদের দলকে সহায়তা করার জন্য আমরা ফেডারেল সরকার এবং মিশিগান রাজ্যের কাছে কৃতজ্ঞ।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের চারটি টিম ইতিমধ্যেই বিউমন্ট হাসপাতাল ডিয়ারবর্ন, গ্র্যান্ড র‌্যাপিডসে স্পেকট্রাম হেলথ, সাগিনাওয়ে কভেন্যান্ট হেলথ কেয়ার এবং মার্সি হেলথ মুস্কেগন-এ সহায়তা প্রদান করছেন।

গত শুক্রবার করোনাভাইরাসে ৪০,৬৯২ জন আক্রান্ত এবং ২৫৯ জন মারা গেছেন। রাজ্যে একদিনে গড়ে ২০,৩৪৬ জন আক্রান্ত হয়েছেন বলে শুক্রবার রাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

মিশিগানের শীর্ষ স্বাস্থ্য আধিকারিকরা রাজ্যের করোনাভাইরাস পরিস্থিতিকে “সঙ্কটজনক” হিসাবে বর্ণনা করেছেন এবং ভাইরাসের চতুর্থ ঢেউয়ের মধ্যে টিকা, বুস্টার এবং মাস্কিংয়ের আহ্বান জানিয়েছেন।

শুক্রবার রাজ্য স্বাস্থ্য বিভাগ জানিয়েছে যে ৪,৬৬২ জন প্রাপ্তবয়স্ক এবং ১৩৫ জন শিশু নিশ্চিত সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। প্রায় ৮৬০ জন নিবিড় পরিচর্যায় এবং ৫৪১ জন রোগী ভেন্টিলেটরে আছেন।

২০২০ সালের মার্চ থেকে মহামারি করোনা শুরু হওয়ার পর থেকে রাজ্যে ১,৬৩৬,৬১১ জন আক্রান্ত এবং ২৭,৮২২ জন মারা গেছেন।