মিশিগানে স্টিলথ ওমিক্রনে আক্রান্ত বৃদ্ধি পাচ্ছে

ফারজানা চৌধুরীঃ বিএ.২ ওমিক্রনের একটা উপ-ধরণ। যা “স্টিলথ ওমিক্রন” নামে পরিচিত। গত জানুয়ারির মাঝামাঝি মিশিগানে এই ধরণ প্রথম দেখা গিয়েছিল। এখন সেটি মেট্রো ডেট্রয়েট এবং ওয়াশটেনউ কাউন্টিতেও বৃদ্ধি পাচ্ছে।

এখনও পর্যন্ত করোনাভাইরাসের পাঁচটি প্রজাতিকে উদ্বেগের প্রজাতি হিসাবে চিহ্নিত করা হয়েছে। সেগুলি হল-আলফা (বি.১.১.৭) , বিটা (বি.১.৩৫১), গামা (পি.১), ডেল্টা (বি.১.৬১৭.২) এবং ওমিক্রন (বি.১.১.৫২৯)।

মিশিগান ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেসের মুখপাত্র লিন সুটফিন বলেছেন, মিশিগানের ২১ টি কাউন্টি এবং ডেট্রয়েট শহরের ৯৯ জন বাসিন্দা স্টিলথ ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। প্রথমে ওয়েইন কাউন্টিতে আক্রান্ত হয়েছেন ১৯ জন যা একটি কাউন্টিতে সর্বোচ্চ। তারপরে ওকল্যান্ড এবং ওয়াশটেনউ কাউন্টিগুলি প্রতিটিতে ১৫ জন এবং ম্যাকম্ব কাউন্টিতে ১৩ জন স্টিলথ ওমিক্রনে সংক্রমিত হয়েছেন।

সুটফিন বলেছেন,এক বা একাধিক আক্রান্ত রোগী পাওয়া অন্যান্য কাউন্টিগুলি হল ব্যারি, বেরিয়েন, ক্যালহাউন, হাউটন, ইংহাম, কালামাজু, কেন্ট, ল্যাপির, লীলানাউ, লিভিংস্টন, মারকুয়েট, মিডল্যান্ড, মনরো, ওশেনা, অটোয়া, সাগিনাও এবং সেন্ট ক্লেয়ার।

সুতফিন দ্য নিউজকে এক মেইলে বলেছেন, “আমরা করোনা উদ্বেগজনক ধরণগুলো সম্পর্কে জানার চেষ্টা করছি। মিশিগানের বাসিন্দাদের নিজেদের সুরক্ষার জন্য যে কোনও পদক্ষেপ নেওয়া উচিত এবং সে সম্পর্কে অবশ্যই আপডেট করব ৷ আমরা ৫ বছর বা তার বেশি বয়সী সমস্ত মিশিগানবাসীদের নিরাপদ এবং কার্যকর করোনা ভ্যাকসিন পেতে বা প্রয়োজনে বুস্টার ডোজ পেতে অনুরোধ করছি। কারন, ভ্যাকসিন ভাইরাসের বিরুদ্ধে আমাদের সেরা প্রতিরক্ষা হিসাবে অব্যাহত রয়েছে।”