শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ডেপুটি মেয়র নাকি মেয়র প্রো টেম: কি বলেন সাহাব আহমদ

ফারজানা চৌধুরীঃ যুক্তরাষ্ট্রে বাংলাদেশিরা নিজেদের বৈশিষ্ট্য বজায় রেখে এগিয়ে চলছেন। বহু জাতিগোষ্ঠীর অভিবাসনের রাজ্য মিশিগানে বাংলাদেশিরা একের পর এক সাফল্যের পরিচয় দিয়েছেন এখনো দিচ্ছেন।

দীর্ঘক্ষণ আলাপের মাধ্যমে জানতে পেরেছি সিলেটে জন্ম সাহাব আহমেদ (সুমিন) ১৯৮৬ সালে পরিবারের সঙ্গে আমেরিকায় আসেন। নিজের কর্মজীবন গড়ে তোলার পাশাপাশি নিজেকে রাজনীতিতে জড়িয়ে হয়ে উঠেছেন এক আলোচিত রাজনৈতিক ব্যক্তিত্ব।

১৯৯৬ সাল থেকে তিনি রাজনৈতিক, রাষ্ট্রীয় ও সামাজিক কর্মকাণ্ডে যুক্ত রেখেছেন সব সময়। বাংলাদেশি-আমেরিকান সাহাব আহমেদ ১৯৯৮ সালে হ্যামট্রামেক সিটির ডেপুটি মেয়রের দায়িত্ব পালন করেন।

১৯৯৯ সালে হ্যামট্রামেক শহরের সংখ্যালঘু সম্প্রদায় বিশেষ করে বাঙালি আমেরিকান ও আরব আমেরিকানদের নাগরিক ও ভোটাধিকার সংরক্ষণে তাঁর অভিযোগের পরিপ্রেক্ষিতে বিচার বিভাগীয় তদন্ত হয়। যার ফলশ্রুতিতে আজকের হ্যামট্রামেকের অধিবাসীরা আরও সুরক্ষিত নাগরিক অধিকার ভোগ করছে।

সাহাব আহমেদ (সুমিন) আমেরিকার প্রথম বাংলাদেশি যিনি ২০০৩ সালে সিটি কাউন্সিলম্যান হিসেবে নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন। ২০০৩ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত হ্যামট্রামেক সিটির কাউন্সিলম্যান হিসেবে কাজ করেন।

২০০৬ সালে আমেরিকার ইতিহাসে প্রথম নির্বাচিত বাংলাদেশি হিসেবে ইউএস ডিপার্টমেন্ট অব স্টেটসের পক্ষ থেকে তৎকালে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত হ্যারি কে টমাসের আমন্ত্রণে হোমটাউন ডিপ্লোম্যাট হিসেবে সাহাব আহমেদ বাংলাদেশ ভ্রমণ করেন।

এই সময় আমেরিকান সেন্টার আয়োজিত তাঁর জন্মভূমি সিলেটসহ রাজধানী ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য অনেক গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে সাহাব আহমেদ বক্তৃতা করেন, যা বাংলাদেশের সেই সময়ের প্রায় সব প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় ফলাও করে প্রচার হয়েছিল। ২০০৭ সালে মেয়র প্রো-টেম এর দায়িত্ব পালন করেন শাহাব আহমদ।

১৯৯৮ সালে ডেপুটি মেয়র হিসাবে দায়িত্ব কি ছিল? উত্তরে সাহাব আহমদ বলেন, আপনার প্রশ্নের উত্তর ভালোভাবে বোঝানোর জন্য আমি এখানে উল্লেখ করতে চাই যে, ২০০৫ সালের আগে সিটি মেয়র একটি ভিন্ন সিটি সনদের অধীনে পরিচালিত হতো, যেখানে প্রতিদিনের কার্যক্রম সহ সমগ্র নগর প্রশাসন নির্বাহী অফিস দ্বারা পরিচালিত হতো। নগরীর পুলিশ ও ফায়ার সার্ভিসের প্রধানসহ বিভিন্ন দপ্তরের সব পরিচালককে ডিপুটি মেয়র নিয়োগ করতেন। মেয়রের কার্যালয়ের পুরো প্রশাসনের দায়িত্ব ডিপুটি মেয়রের ওপর অর্পিত ছিল যা বর্তমানে সিটি ম্যানেজার দ্বারা করা হয়। এককথায় তৎকালীন ডেপুটি মেয়রের দায়িত্ব ছিল বর্তমান মেয়র এবং সিটি ম্যানেজারের দায়িত্বের সমন্বয়। একজন ডেপুটি মেয়রের দায়িত্ব বিশাল, যেমন:

* বিভিন্ন বিভাগের দৈনন্দিন কাজকর্ম সুষ্ঠুভাবে চলছে কি না সেটা নজর রাখতে হয়।
* নাগরিকদের সাথে যোগাযোগ রাখতে হয়, তাদের অভিযোগ গ্রহন করতে হয়।

* মেয়রের কার্যালয় থেকে সমস্ত চিঠিপত্র যথাসময়ে সম্পন্ন হয়েছে কি না তা নিশ্চিত করতে হয়। যেমন মেয়রের ভেটো এবং বিভিন্ন সিটি কাউন্সিলের রেজোলিউশনের অনুমোদন এবং এগুলি অবিলম্বে সিটি ক্লার্কের অফিসে গিয়েছে কি না খেয়াল রাখতে হয়।
* দৈনিক ও সাপ্তাহিক বিভাগীয় প্রধানদের সভা সংগঠিত ও পরিচালনা করতে হয়।
* কোষাধ্যক্ষ, সিটি ক্লার্ক ইত্যাদি বিভিন্ন নির্বাচিত অফিসের মধ্যে যোগাযোগ বজায় রাখতে হয়।
*বিভিন্ন বিভাগীয় প্রধান নিয়োগ এবং বিভিন্ন কমিশনে নাগরিকদের নিয়োগে ডিপুটি মেয়রকে সহায়তা করতে হয়।
* নিশ্চিত করতে হয় যে রাজ্য এবং ফেডারেল সরকারের কাছ থেকে শহরে আসা সমস্ত চিঠিপত্র সঠিকভাবে যত্ন নেওয়া হচ্ছে কি না ইত্যাদি।

১৯৯৮ সালে সিটির কাউন্সিলম্যান সদস্য না থাকার পরও কিভাবে ডিপুটি মেয়রের দায়িত্ব পালন করেছেন? উত্তরে সাহাব বলেন, আমাকে দুই ভাগে আপনার প্রশ্নের উত্তর দিতে হবে। প্রথমে আমি ডেপুটি মেয়র এবং মেয়র প্রো-টেমের মধ্যে পার্থক্য পরিষ্কার করতে চাই।

ডেপুটি মেয়রঃ ডেপুটি মেয়র মেয়র দ্বারা নিযুক্ত হন এবং সিটি কাউন্সিল দ্বারা অনুমোদিত হন। ডেপুটি মেয়র নির্বাচিত কর্মকর্তা নন। মেয়র যে কাউকে ডেপুটি মেয়র পদে নিয়োগ দিতে পারেন কিন্তু সিটি কাউন্সিলকে সেই নিয়োগের অনুমোদন দিতে হবে। ডেপুটি মেয়র হলেন একজন শহরের কর্মকর্তা যিনি মেয়রের অধীনে একজন প্রশাসক। মেয়রকে ডেপুটি হিসেবে তার সকল কাজ ও কাজে সহায়তা করার দায়িত্ব তাঁর। ডেপুটি মেয়র একটি পূর্ণকালীন পদ যা বর্তমান সিটি ম্যানেজার বা সহকারী সিটি ম্যানেজারের সাথে তুলনা করা যেতে পারে। জনাব ক্রিস কর্নওয়েল হ্যামট্রামেক শহরের শেষ ডেপুটি মেয়র ছিলেন মেয়র থমাস জ্যাকজকোস্কির অধীনে কারণ এই পদটি নতুন সনদের অধীনে বিলুপ্ত হয়ে গিয়েছিল যা ২০০৫ সালের জানুয়ারিতে কার্যকর হয়েছিল।

মেয়র প্রো-টেমঃ সিটি কাউন্সিল নিজেদের মধ্যে মেয়র প্রো-টেম নির্বাচন করে। নবনির্বাচিত সিটি কাউন্সিল সদস্যদের প্রথম সভায় প্রতি দুই বছরে মেয়র প্রো-টেম নির্বাচন করা হয়। তাই মেয়র প্রো-টেমকে অবশ্যই সিটি কাউন্সিলের সদস্য হতে হবে।মেয়র প্রো-টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল মেয়রের অনুপস্থিতিতে কাউন্সিলের সভা পরিচালনা করা।

উত্তরের দ্বিতীয় অংশে আমি কিভাবে ডেপুটি মেয়র হলাম। হ্যাঁ ১৯৯৭ সালের শেষের দিকে নবনির্বাচিত মেয়র গ্যারি জাইচ আমাকে পূর্ববর্তী কোজারেন প্রশাসন থেকে ক্ষমতার মসৃণ স্থানান্তর করতে সাহায্য করার জন্য বলেছিলেন, কারণ নতুন প্রশাসন, ১৯৯৮ সালের ১ জানুয়ারি থেকে চালানোর তারিখ ছিল। এইভাবে আমি কার্যনির্বাহী বিভাগে প্রবেশ করি। দপ্তর. সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের সদস্য হওয়ার কারণে এবং আমার জাতিগত কারণে, আমাকে নগর সরকারের বিরুদ্ধে একা দাঁড়িয়ে বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করতে হয়েছিল। দুঃখজনক গল্পটিকে সংক্ষিপ্ত করে, মেয়র তার ডেপুটি হিসাবে আমার নিয়োগের জন্য বহুবার সিটি কাউন্সিলে পাঠিয়েছিলেন কিন্তু কাউন্সিল প্রতিবারই “মেয়র অফিসে অননুমোদিত ব্যক্তিগত” বলে আমার নিয়োগ অনুমোদন করতে অস্বীকার করেছিল। ফলস্বরূপ, আমাকে কয়েক মাস বিনা বেতনে নির্বাহী অফিসে কাজ করতে হয়েছিল। পরে, যখন আমি সিটি কাউন্সিলকে একটি বৈষম্যমূলক আইনের মামলা দায়ের করার হুমকি দিই, তখন সিটি কাউন্সিল আমার নিয়োগ অনুমোদন করে। একজন ডেপুটি মেয়র হিসেবে, আমি নির্বাহী অফিসের অধীনে চারটি ভিন্ন পদে দায়িত্ব পালন করেছি: মেয়র সহকারী, চিফ অফ স্টাফ, মাল্টিকালচারাল কোঅর্ডিনেটর এবং ২০০০ মার্কিন যুক্তরাষ্ট্রের আদমশুমারির চেয়ারম্যান।

২০০৭ সালে মেয়র প্রো টেম এর দায়িত্ব কি ছিল জিজ্ঞেস করলে তিনি বলেন, যেমনটা আগেই বলেছি, নতুন সিটি সনদের অধীনে মেয়র প্রো-টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ যা ২০০৫ সালে কার্যকর হয়েছিল। মেয়র প্রো-টেম থাকাকালীন মেয়রের অনুপস্থিতিতে কাউন্সিলের সভা পরিচালনা করা ছিল আমার দায়িত্ব।

একটি সিটিতে কাকে মেয়র প্রো টেমের দায়িত্ব দেয়া হয়ে থাকে উত্তরে সাহাব আহমদ বলেন, আমার জানামতে মেয়র পদে নির্বাচন করার কোনো নির্দিষ্ট মাপকাঠি নেই। সিটি কাউন্সিলের যে কেউ, নতুন বা পুরাতন, অভিজ্ঞ বা অনভিজ্ঞ নির্বিশেষে, সিটি কাউন্সিলের সহকর্মী সদস্যরা মেয়র প্রো-টেম হিসাবে নির্বাচিত হতে পারেন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

All Rights Reserved ©2024