শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নতুন থেকে পুরাতন তৈরি করা মিশিগান প্রতিদিনের মূল লক্ষ্য – ফারজানা চৌধুরী

রাসেল আহমেদ সাগরঃ সম্প্রতি মিশিগানের অনলাইন নিউজ পত্রিকা মিশিগান প্রতিদিন নিয়ে এলো “আমার লেখা মিশিগান প্রতিদিন রবিবারের আড্ডা।”

গত রবিবার ২০ ফেব্রুয়ারি ফেসবুক লাইভ এর ভার্চুয়াল আড্ডা’য় উপস্থিত ছিলেন বাংলার ভার্চুয়াল জগতের আলোড়ন সৃষ্টিকারী সামাজিক ব্যক্তিত্ব ব্যারিস্টার সায়েদুল হক সুমন, সিলেট তথা সারা বাংলাদেশের জনপ্রিয় কন্ঠশিল্পী লাভলী দেব ও স্বনামধন্য আবৃত্তি শিল্পী মনি ফারহানা।

মিশিগান প্রতিদিন এর সাহিত্য সম্পাদক মৃদুল কান্তি সরকারের উপস্থাপনায় আমার লেখা মিশিগান প্রতিদিন রবিবারের আড্ডা অনুষ্ঠানে এক ভিডিও বার্তায় উপস্থিত হন মিশিগান প্রতিদিন এর সম্পাদক ও প্রকাশক ফারজানা আক্তার চৌধুরী।

ফারজানা বলেন, “নতুনদের মাঝ থেকে পুরাতন তৈরি করাই হচ্ছে মিশিগান প্রতিদিনের মূল লক্ষ্য। আমি আশা করি এই নতুন থেকে পুরাতন তৈরি হবে এবং বাংলা ভাষার জয় হবে ইনশাআল্লাহ।”

দুর্নীতির কারণে সাহিত্য ও সংগীত মনাদের লালনপালন করা সম্ভব হচ্ছে না, বঙ্গবন্ধুর অনেক স্বপ্ন ছিল কিন্তু তা বাস্তবায়ন করা যাচ্ছে না বললেন ব্যারিস্টার সুমন। তিনি বলেন, বাংলা ভাষা অনেক কষ্ট ও ত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি কিন্তু দুঃখের বিষয় আমরা ইংরেজি ভাষায় কথা বলতে এখন স্বাচ্ছন্দ্যবোধ করি।

ব্যারিস্টার সুমন আরও বলেন, ভাইরাল হওয়ার জন্য কিছু মিউজিক লাগান দেখবেন ভিউ বেড়ে গেছে কিন্তু দেশের কোন লাভ হবেনা। আমরা প্রতিটা দিবস এলে তা পালন করি আমি মনে করি প্রতিটি দিন যারা দেশের জন্য জীবন দিয়েছেন তাদের স্মরণ করা উচিত মা কে ভালবাসতে হলে দিবসের প্রয়োজন হয় না, তার জন্য নিজেকে ধারণ করতে হবে আগে, নিজেকে ধারণ করলেই একুশে ফেব্রুয়ারি ২৬ শে মার্চ সহ সব কিছু ধারণ করা এমনিতেই হয়ে যাবে।

দাম দিয়ে কিনেছি বাংলা
কারো দানে পাওয়া নয়,
দাম দিছি প্রাণ লক্ষ কোটি
জানা আছে জগৎময়।

সিলেটের জনপ্রিয় কণ্ঠশিল্পী লাভলী দেব এই গানটি পরিবেশন করে দর্শকদের মন কেড়ে নেন। তারপর শ্রদ্ধা ভাজন “হেমাঙ্গ বিশ্বাস” এর লিখা বিখ্যাত গান,

হবিগঞ্জ এর জালালি কইতর
সুনামগঞ্জের কুড়া,
সুরমা নদীর গাংগচিল আমি
শুইন্যে দিলাম উড়া।

এরবপর হবিগঞ্জ থেকে চলে গেলেন সুনামগঞ্জে। হাছন রাজার সেই বিখ্যাত গান,

হাছন রাজায় কয়, আমি কিছু নয়রে, আমি কিছু নয়
অন্তরে বাহিরে দেখি, কেবল দয়াময়।

এবং আরো দুটো ফোক গান পরিবেশন করলেন জনপ্রিয় কন্ঠশিল্পী লাভলী দেব।

উক্ত অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন যুক্তরাজ্য প্রবাসী ফারহানা মনি। ফারহানা মনি বলেন, একজন উপস্থাপকের ওপর নির্ভর করে একটি অনুষ্ঠানের সৌন্দর্য্য। অনুষ্ঠান উপস্থাপনার জন্য উপস্থিত বুদ্ধির প্রয়োজন পড়ে। অনুষ্ঠান শুরুর আগে এ সম্পর্কে ভালো ভাবে স্টাডি করতে হয়। কেন এবং কিসের উদ্দেশ্যে এই অনুষ্ঠান সে সম্পর্কে ভালো জানা না থাকলে উপস্থাপনায় ভালো করা যায় না। আমি এক কথায় বলেবো, উপস্থাপক অনুষ্ঠানের সৌন্দর্য্য বৃদ্ধি করেন। মৃদুল কান্তি সরকারের প্রানবন্ত উপস্থাপনা সত্যিই প্রশংসনীয়।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

All Rights Reserved ©2024