শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিষাক্ত এই ওয়াটার লেটুস হয়তো আপনার বাড়িতেও আছে

মিশিগানের ম্যাকম্ব টাউনশিপের ম্যাকব্রাইড ড্রেনে ওয়াটার লেটুস নামক কিছু জলজ উদ্ভিদ পাওয়া গেছে। গত মঙ্গলবার কাউন্টি কর্মকর্তারা বলেন, ওয়াটার লেটুস নামক এই জলজ উদ্ভিদটি বেশ বিষাক্ত। যা পানিকে অক্সিজেন এবং সূর্যালোক থেকে বঞ্চিত করে। এটি ধীর গতির পানিতে পাওয়া যায়, সহজেই পানিতে স্রোতের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং ঘন ম্যাট তৈরি করে যা অক্সিজেনের মাত্রা হ্রাস করে, সূর্যালোককে অবরুদ্ধ করে এবং পানির নিচের গাছপালা বৃদ্ধি রোধ করে।

গত বছর, কাউন্টি কর্মকর্তারা ক্লিনটন রিভার ওয়াটারশেড থেকে ২০০ টিরও বেশি পানির লেটুস গাছপালা অপসারণ করেছেন। একটি আবাসিক এলাকার কাছাকাছি অতিরিক্ত গাছপালা পাওয়া গেছে এবং কর্মকর্তারা সেই এলাকাগুলির উপর নজরদারি চালিয়ে যাচ্ছেন এবং পানিতে লেটুস ছড়িয়ে পড়া রোধে কাজ করছেন ৷

তারা বাসিন্দাদের বন্য জল থেকে যে কোনও পানিতে লেটুস গাছ সরাতে এবং গাছগুলিকে নিরাপদে ট্র্যাশে রাখতে অনুরোধ করেছেন।

পুকুর কিংবা অ্যাকোরিয়ামের সৌন্দর্যবর্ধনের জন্য সবচেয়ে সহজতম উপায় হচ্ছে ওয়াটার লেটুস। এই উদ্ভিদের জন্য কোনো পরিশ্রমই করতে হয় না। কেবল কয়েকটি ওয়াটার লেটুস এনে পুকুরের মাঝখানে ছেড়ে দিলেই হলো, এরা নিজেরাই বেড়ে উঠবে, বংশবৃদ্ধি করবে।

কেবল সৌন্দর্যবর্ধন নয়, ওয়াটার লেটুস পুকুরের জন্য উপকারীও বটে। পুকুরের উপরের স্তরে বসবাস করা মাছের জন্য ছায়া হিসেবে কাজ করে এই উদ্ভিদ। অনেকেই তাই বাড়ির পুকুরে জলজ উদ্ভিদ হিসেবে ওয়াটার লেটুস রাখেন।

মিশিগান ডিপার্টমেন্ট অফ এনভায়রনমেন্ট, গ্রেট লেকস এবং এনার্জি এর ওয়াটার রিসোর্স ডিভিশনের জলজ জীববিজ্ঞানী উইলিয়াম কেইপার বলেন, “পানিতে জন্মানো লেটুস আইনত মিশিগানে বিক্রি, কেনাকাটা করা হয় মূলত অ্যাকোরিয়ামে ব্যবহারের জন্য। তবে আক্রমণাত্মক প্রকৃতি এবং দ্রুত প্রতিক্রিয়া ছড়িয়ে দেওয়ার ক্ষমতার কারণে যে কোনও সময় পাবলিক ওয়াটারওয়েতে গাছটি থাকলে তা জানাতে হবে। “

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

All Rights Reserved ©2024