বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারকে মুক্তি দিল মিয়ানমার

মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারকে উসকানি, অভিবাসন ও সন্ত্রাস আইন লঙ্ঘনের ‘অপরাধে’ ১১ বছরের কারাদণ্ড প্রদানের তিন দিন পর মিয়ানমারের কারাগার থেকে মুক্তি দেয়া হয়েছে। জাতিসংঘে সাবেক মার্কিন রাষ্ট্রদূত বিল রিচার্ডসন বলেন, ফেনস্টারকে মুক্তি দিয়ে মিয়ানমারে তাঁর কাছে হস্তান্তর করা হয়েছে। শিগগিরই তিনি কাতার হয়ে দেশে ফিরবেন।

অনলাইন ম্যাগাজিন ফ্রন্টিয়ার মিয়ানমারের ব্যবস্থাপনা সম্পাদক ফেনস্টারকে শুক্রবার ‘মিথ্যা বা প্রদাহজনক’ তথ্য ছড়ানো, অবৈধ সংস্থার সাথে যোগাযোগ এবং ভিসা বিধি লঙ্ঘনের দায়ে দোষী সাব্যস্ত করা হয় এবং ১১ বছরের দণ্ড প্রদান করা হয়। রিচার্ডসন মিয়ানমারে সাম্প্রতিক তাঁর সফরের সময় ফেনস্টারের মুক্তির বিষয়ে আলোচনা করেন। তিনি সামরিক নেতার সঙ্গে বৈঠক করেন যিনি ফেব্রুয়ারিতে অং সান সু চির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করেছিলেন।

ফেনস্টারের নিয়োগকর্তা ফ্রন্টিয়ার মিয়ানমারের প্রকাশক সনি সোয়ে টুইটারে বলেন, বড় খবর। আমি শুনেছি ড্যানি ফেনস্টার মুক্তি পেয়েছেন। তবে মিয়ানমারের ক্ষমতাসীন সামরিক কাউন্সিলের মুখপাত্রের পক্ষ থেকে এ বিষয়ে মন্তব্য চেয়েও পাওয়া যায়নি।

মিশিগানের ৩৭ বছর বয়সী ফেনস্টার ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমার ছেড়ে যাওয়ার চেষ্টা করার সময় মে মাসে গ্রেপ্তার হন। মিয়ানমারে সাম্প্রতিক বছরগুলোতে কারাদণ্ডিত তিনিই প্রথম পশ্চিমা সাংবাদিক। দেশব্যাপী বিক্ষোভ শুরু হওয়ার পর হাজারো আটকের মধ্যে কয়েক ডজন সাংবাদিককে গ্রেপ্তার করে সেনাবাহিনী।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

All Rights Reserved ©2024