শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মিশিগানে মোটর সিটি ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ‘এশিয়া ইউনাইটেড’

যুক্তরাষ্ট্রে মিশিগান অঙ্গরাজ্যে মোটর সিটি চ্যাম্পিয়নশীপ ২০২১ এর ফাইনালে মিশিগানের দল এশিয়া ইউনাইটেড মিশিগানেরই আরেক দল মিশিগান চিতাস কে হারিয়ে শিরোপা জয় করেছে।

সোমবার ডেট্রয়েট সিটির লাসকি মাঠে অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনাল ছিলো ফাইনালের মতোই। সকালের সেমিফাইনালের মতো ফাইনালে প্রথম ব্যাটিং করে এশিয়া ইউনাইটেড ২০ ওভারে ১০ উইকেট হারিয়ে ১৪৮ রানের মোটামুটি ফাইটিং স্কোর গড়ে তুলে তারা।

অপ্রতিরোধ্য মিশিগান চিতাস’র জন্যে হাই স্কোরিং লাস্কি ১ মাঠে এই স্কোর খুব বেশি ছিলো না। কিন্তু এশিয়ার সেনাপতি একাই গুরুদায়িত্ব কাঁধে তুলে নেন। ক্রিকেটের এই মহা মোকাবেলায় সেনাপতি জুবেল আহমেদ রণাঙ্গনের অগ্রসৈনিক। শুরুতেই আঘাত হেনে চিতা’র ওপেনার তামিম কে ১ রানেই প্যাভিলিয়নের পথ দেখান। তারপর আশরাফুল ইসলামের রানআউট। ফয়েজ লিংকন যখন খোলস ছেড়ে বেড়িয়ে এসে নিজের জাত চেনাচ্ছিলেন ঠিক তখনই সেনাপতি দ্বিতীয় আঘাত হানেন।

প্রথম পর্যায়ের ধাক্কা সামলে চিতা’র দৌড় শুধু হয়েছিলো শাকের আহমেদ আর আরিফুল হকের বিশ্বস্ত ব্যাটে। আরেকটি নিশ্চিত সহজ শিকারের দিকে এগিয়ে যাচ্ছিলো মিশিগান চিতাস।মিডল অর্ডারে ধাক্কা দিলেন আলী, তুলে নেন শাকের আহমেদের মূল্যবান উইকেট।

শেষ এবং চরম আঘাত হানলেন আবারো সেনাপতি জুবেল নিজেই। ৪ ওভারে ১৮ রানের বিনিময়ে ৬ উইকেট নিয়ে একাই ধরাশায়ী করে দিলেন অপ্রতিরোধ্য চিতাসকে। শেষ বিকেলের আলোর স্বল্পতাও কিছুটা কাবু করেছিলো চিতাস কে। এইবার আলো আঁধারের খেলায় তীরে এসে তরী ডুবলেও, মিশিগানের দর্শক চিতাকে হৃদয়ে ধারণ করে রাখবে দীর্ঘদিন। এশিয়ার ফাইটিং স্পিরিট আজ এবং আগামীর প্রজন্মকে আলোর পথ দেখাবে আর সেনাপতি জুবেলের তারুণ্য ও তেজদীপ্ত চোখ শুধু খেলাধুলা নয়, ভবিষ্যতে কমিউনিটিকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে। এটা আমাদের শুধু স্বপ্ন নয়, এটা আমাদের বিশ্বাস।

এর আগে সকালে লাস্কি ১ মাঠে অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে বাংলাদেশ জাতীয় দলের সাবেক ফাস্ট বোলার তাপস বৈশ্যের দল ওজন পার্ক ইউনাইটেড অপ্রতিরোধ্য মিশিগান চিতাস,র চতুর্থ শিকারে পরিণত হয়েছিলো। মিশিগান চিতাস মারত্বক বোলিং এর সামনে ১৯ ওভারে স্কোর বোর্ডে মাত্র ৫৬ রান তুলতেই সাজঘরে ফিরেন একে একে ওজন পার্কের সব ব্যাটসম্যান। এই টার্গেট কে কয়েক লাফেই থাবায় পুড়ে ফেলে মিশিগান চিতা। মাত্র ৫ ওভার ৫ বলে ২ উইকেট হারিয়ে ৬০ রান সংগ্রহ করে মিশিগান চিতা ৮ উইকেটের বিশাল জয়ের মাধ্যমে প্রথম দল হিসেবে ফাইনাল নিশ্চিত করে। এর আগে এই মিশিগান চিতা প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছিলো।

ফাইটিং স্পিরিটের এশিয়া ইউনাইটেডের গল্পটি ছিলো ভিন্ন। লাস্কি ২ মাঠে সকালের দ্বিতীয় সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ ছিলো হেভি ওয়েট ডিসি রেজিমেন্ট। ক্লাসিক ক্রিকেটের আরেকটি আয়োজন দেখিছিলো মিশিগানবাসী আজ সকালে। ২০ ওভারে ৯ উইকেটে ১৬০ রান সংগ্রহ করে এশিয়া ইউনাটেড বোলার আর ফিল্ডারদের কড়া পাহাড়ায় আটকে রেখেছিলো সফরকারী ডিসি রেজিমেন্ট কে। ১৪৫ রানে ডিসি রেজিমেন্ট কে গুটিয়ে রেখে ১৫ রানে জয় নিশ্চিত করে ফাইনালে দ্বিতীয় দল হিসেবে মিশিগান চিতার মোকাবেলায় শামিল হয়, এশিয়া ইউনাইটেড।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বেশ আটঘাট বেঁধে মাঠের লড়াইয়ের শক্তিশালী সকল ক্রিকেট দলের দেখা মিলেছে এ আসরে। চারদিনের এই টুর্নামেন্টে অংশ নিয়েছিল মিশিগান চিতা, মিশিগান ঈগলস, এশিয়া ইউনাইটেড, বাংলাদেশ টাইগার্স ইউএসএ, গ্ল্যাডিয়েটরস, ওজোন পার্ক ইউনাইটেড, ডি সি রেজিমেন্ট, র‍্যাপটরস একাদশ, হার্নডন বেঙ্গলস এবং জর্জিয়া টাইগার্স’র মতো আমেরিকাজুড়ে ছড়িয়ে থাকা ১০টি শক্তিশালী ক্রিকেট দল। এই টুর্নামেন্টে সেরা খেলোয়াড় নির্বাচিত হন এশিয়া ইউনাইটেডের মাসুদ হক, যার সংগ্রহ ৫ ম্যাচে ১৮৫ রান ও ৫ উইকেট,মিশিগান চিতাস এর বোলার শাকের আহমেদ  ১৪ টি উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারীর পদকটা পেয়ে যান  এবং টুর্নামেন্ট সেরা ফিল্ডার নির্বাচিত হন মিশিগান চিতাস এর ফয়েজ লিংকন। বিশাল বাজেটের টুর্নামেন্টে চ্যাম্পিয়ান দলের প্রাইজমানি ছিল ১৭ হাজার ডলার ও একটি দৃষ্টিনন্দন ট্রফি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

All Rights Reserved ©2024