ওমিক্রন আতঙ্কে লকডাউনের এখনই প্রয়োজন নেই : বাইডেন

বিশ্বজুড়ে নতুন আতঙ্ক হয়ে দেখা দিয়েছে নভেল করোনাভাইরাসের নতুন ধরণ ওমিক্রন। এরইমধ্যে অনেক দেশ ফ্লাইট বন্ধসহ নানারকম বিধি নিষেধ জারি করেছে। অনেক দেশই লকডাউনের কথা ভাবছে। তবে এখনই ওমিক্রনের কারণে লকডাউন দেয়ার প্রয়োজন দেখছেন না যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন চিন্তার কারণ, তবে আতঙ্কের কারণ নয়। উত্তর আমেরিকায় ওমিক্রন আক্রান্ত দুজন শনাক্ত হবার এক দিন পর তিনি এ কথা বললেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জো বাইডেন বলেছেন, বর্তমানে লকডাউনের কোনো প্রয়োজন নেই। তিনি আরো যোগ করে বলেন, যদি লোকজন টিকা নেয় এবং মাস্ক পরে। গতকাল সোমবার হোয়াইট হাউজে প্রেসিডেন্ট বাইডেন বলেন, দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্তের পর এটা অনেকটাই অনিবার্য যে করোনা ভাইরাসের নতুন ধরণের উপস্থিতি যুক্তরাষ্ট্রেও কোনো একসময় পাওয়া যাবে। তিনি প্রয়োজনে নতুন ভাইরাস প্রতিরোধে নতুন টিকা কোম্পানিগুলোকে সম্ভাব্য পরিকল্পনা গ্রহণের কথা বলেন। বাইডেন বলেন, আমরা নতুন এই ধরণের বিরুদ্ধে তাকে পরাজিত করতে লড়ছি।

করোনার নতুন এ ধরন দক্ষিণ আফ্রিকা, কানাডাসহ বিশ্বের বিভিন্ন দেশে শনাক্ত হয়েছে। যুক্তরাষ্ট্র এরই মধ্যে আফ্রিকার আট দেশে ভ্রমণ নিষিদ্ধ করেছে।